সিলেটে কর্মসূচী থেকে সরে দাঁড়ালো অটোরিকশা শ্রমিকরা

dc sylhetসুরমা টাইমস ডেস্কঃ মহাসড়কে তিন চাকার যানবাহন চলাচল বন্ধের সিদ্ধান্তে সৃষ্ট জটিলতা নিরসনে উচ্চপর্যায়ে আলোচনা চলছে জানিয়ে সিলেটের জেলা প্রশাসক ও আওয়ামী লীগ নেতৃবৃন্দ অটোরিকশা শ্রমিক-মালিকদের আন্দোলন কর্মসূচিতে না যেতে আহবান করেছেন। বুধবার বিকেলে সিলেট জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ত্রিপাক্ষিক বৈঠকে জেলা প্রশাসন ও আওয়ামী লীগ নেতৃবৃন্দ এ আহবান জানান।
সভায় আওয়ামী লীগ নেতৃবৃন্দ মহাসড়কে তিন চাকার যানবাহন চলাচল বন্ধ নিয়ে জটিলতা জতীয় বিষয় উল্লেখ করে বলেন, স্থানীয় কোনো সমস্যা হলে এখান থেকেই সমাধান সম্ভব ছিল। কিন্তু জাতীয় বিষয় হওয়ায় সমাধানে সময় লাগবে। এ বিষয়ে অর্থমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য আবুল মাল আব্দুল মুহিত এবং যোগাযোগ মন্ত্রণালয়ের সচিবের সাথে আলাপ হয়েছে। তাঁরা জটিলতা নিরসনে দ্রুততার সাথে পদক্ষেপ নেবেন বলে জানিয়েছেন।
তবে এ বিষয়টির সমাধান দ্রুত সম্ভব নয় জানিয়ে জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীন সভায় বলেন, আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস এবং ৯ আগস্ট থেকে সাফ অনুর্ধ্ব ১৬ ফুটবল টুর্নামেন্ট সিলেটে অনুষ্ঠিত হতে যাচ্ছে। এজন্য সিলেটের সুনাম ধরে রাখতে অটোরিকশা মালিক-শ্রমিকদের সকল আন্দোলন কর্মসূচি স্থগিত রেখে পরিস্থিতি স্বভাবিক রাখার আহবান জানান তিনি।
এদিকে ভবিষ্যতে মহাড়কে ধীরগতির যান চলাচলের জন্য আলাদা লেইন করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে মহাসড়কে অটোরিকশাসহ ধীরগতির ও তিন চাকার যান চলাচল বন্ধের প্রতিবাদ চললেও মন্ত্রী বলেছেন, এ বিষয়ে কোনো আপস করা হবে না। বুধবার চট্টগ্রামে শেখ কামালের জন্মদিনের এক অনুষ্ঠানে মন্ত্রী বলেন, “হাইওয়েতে এই মুহূর্তে অটোরিকশা চলবে না।
“প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে নির্দেশ দিয়েছেন বড় রাস্তাগুলোর পাশে স্লো-মুভার বা লেইনের জায়গা রাখতে। ভবিষ্যতে আমরা যে রাস্তাগুলো করব সেখানে স্লো-মুভার বা বাইলেইন করব।”
সভায় শ্রমিকলীগের জেলা সভাপতি এজাজুল হক এজাজ বলেন, ১৫ আগস্ট শোক দিবস ও সাফ অনুর্ধ্ব ১৬ ফুটবল খেলা থাকায় আপাতত কঠোর কর্মসূচিতে যাবে না শ্রমিক সংগঠন। তবে বিভিন্ন পয়েন্টে পথ সভ, সমাবেশ, মানববন্ধন ও মিছিল অব্যাহত থাকবে।
সভায় জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীনের সভাপতিত্বে বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, জেলা শ্রমিকলীগের সভাপতি এজাজুল হক এজাজ, জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা, অতিরিক্ত পুলিশ সুপার (হাইওয়ে) শৈলেন চাকমা ও জেলা অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. জাকারিয়া। এছাড়াও প্রশাসনের কর্মকর্তা ও পরিবহন মালিক-শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, গত ২ আগস্ট সিলেট জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ইউনিয়ন সিলেট জেলায় অনির্দিষ্টকালের অটোরিকশা ধর্মঘট ও মহাসড়কে অবস্থানের আন্দোলন কর্মসূচি শুরু করে। ওই দিন বিকেলে জেলা প্রশাসন ও আওয়ামী লীগ নেতাদের আশ্বাসের ভিত্তিতে তারা দুই দিনের জন্য আন্দোলন কর্মসূচি স্থগিত করেন, যার শেষ দিন ছিল আজ।