নবীগঞ্জে প্রবাসীর বাড়ি থেকে বিরল প্রজাতির লজ্জাবতি বানর উদ্ধার

photo 3উত্তম কুমার পাল হিমেল, নবীগঞ্জ(হবিগঞ্জ)থেকেঃ নবীগঞ্জ উপজেলার পাহাড়ী দিনারপুর অঞ্চলের দেবপাড়া ইউনিয়নের সদরঘাট শরীফ নগর এলাকার একটি টিলাবাড়িতে বিরল প্রজাতির একটি পান্ডা জাতীয় লজ্জাবতি বানর পাওয়া গেছে। লজ্জাবতী পান্ডাটি দেখার জন্য শত শত লোক ভীড় জমালে খবর পেয়ে বন বিভাগের কর্মকর্তারা গতকাল বৃহস্পতিবার ভোর রাত ৩টার দিকে উদ্ধার করে নিয়ে যান।
জানাযায় গত বুধবার বিকালে উপজেলার দেবপাড়া ইউনিয়নের সদরঘাট শরীফ নগর এলাকার লন্ডন প্রবাসী নুরুল photo 4শরীফের বাড়ীতে কাজের লোকজন আগাছা পরিস্কার করার সময় একজন দেখতে পান গাছের নিচে লজ্জাবতি বানরটি বসে আছে। ঐ লোক কাছে গেলে পান্ডা তার দিকে বড় বড় চোখে তাকিয়ে তেরে আসে। পরে স্থানীয় লোকজনের সহযোগীতায় লজ্জাবতি বানরটি আটক করে ঐ লন্ডন প্রবাসীর বাসায় নিয়ে যাওয়া হয়। এ খবর ছড়িয়ে পড়লে বিলল প্রাণীটি এক নজর দেখার জন্য এলাকার শত শত উৎসুক মানুষ ওই বাড়িতে ভীড় জমান। রাতে নবীগঞ্জ উপজেলা যুবলীগের যুগ্মআহ্বায়ক গোলাম রসূল চৌধুরী রাহেল মোবাইল ফোনে পান্ডা আটকের বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মাসুম বিল্লাহ‘ কে জানান।
খবর পেয়ে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাথে সাথে চুনারুঘাট বন বিভাগে কর্মকর্তাদের খবর দেন। বন বিভাগ কর্মকর্তারা ভোর রাত প্রায় ৩টার দিকে দেবপাড়া ইউনিয়নের শরীফ নগর গেলে নুরুল শরীফ নিজে তাদের হাতে পান্ডা জাতীয় লজ্জাবতি বানরটি তোলে দেন । পরে বন কর্মকর্তারা বিরল প্রজাতির লজ্জাবতি বানরটি নিয়ে যান। লন্ডন প্রবাসী নুরুল শরীফ বলেন আমি এর আগে এরকম প্রানী আর কোথায়ও দেখি নাই। লন্ডনের চিড়িয়াখানায় এসব বিরল প্রানী নেই। আমাদের জাতীয় চিড়িয়াখানায় আছে কি না জানি না। এসব প্রানীকে সংরক্ষন করা প্রয়োজন তাই বনবিভাগের হাতে নিজেই প্রানীটিকে তুলে দিয়েছি।
এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মাসুম বিল্লাহ‘ জানান তিনি খবর পেয়ে আমি বন বিভাগের কর্মকর্তাদের জানালে তারা ভোররাতে লজ্জাবতি বানরটি নিয়ে যান।তিনি আরো বলেন স্থানীয় লোকজন এটাকে পান্ডা বললেও বন বিভাগের কর্মকর্তারা বলেছেন এটি পান্ডা জাতীয় লজ্জাবতি বানর। এখন এটি বনবিভাগের হেফাজতে আছে তারা এটিকে আজ কালের মধ্যে চুনারুঘাট সাতছড়ি বন উদ্দ্যানে অবমুক্ত করে দিবেন।