সার্কিট হাউসে জাপা নেতাকর্মীদের তান্ডব : গুলাগুলি, আহত ১৫, আটক ১৮

নেতাকর্মীদের তান্ডব দেখে হতভম্ব কেন্দ্রীয় মহাসচিব জিয়া উদ্দিন বাবলু

Sylhet Circuit Houseসুরমা টাইমস ডেস্কঃ সিলেট সার্কিট হাউসে কেন্দ্রীয় জাতীয় পার্টির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ সিদ্দিকী ও সিলেট ২ আসনের সংসদ সদস্য ইয়াহইয়া চৌধুরী এহিয়া গ্রুপের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ এবং দু পক্ষের মধ্যে গুলাগুলির ঘটনা ঘটেছে। এতে প্রায় ১৫ জন নেতাকর্মী আহত হওয়ার খবর পাওয়া গেছে এবং ঘটনাস্থল থেকে কোতোয়ালী থানা পুলিশ ১৮ নেতাকর্মীকে আটক করেছে। বুধবার রাত ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত আধঘন্টা ব্যাপী এ সংঘর্ষে সিলেট সার্কিট হাউস এলাকা রণক্ষেত্রে পরিণত হয়।
সংঘর্ষকালে দু পক্ষের নেতা কর্মীরা সার্কিট হাউসে ব্যাপক ভাঙচুর চালান । পরে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে ফাঁকা গুলি ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। এসময় জাতীয় পার্টির দু’গ্রুপের ১৮ জন নেতাকর্মীকে আটক করে পুলিশ ।
দলীয় সূত্রে জানাগেছে, বুধবার সিলেট জেলা জাতীয় পার্টির একই দিনে সিলেট নগরীর দুটি ভিন্ন স্থানে ইফতার মাহফিলের আয়োজন নিয়ে দু পক্ষের নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা চলছিল। এবং বেশ কয়েকদিন ধরে সিলেট জাতীয় পার্টির দু’গ্রুপের মধ্যে বিরোধ চলছিল এর জের ধরেই বুধবারের সংঘর্ষের ঘটনা ঘটেছে।
Sylhet_Jatio Party 08-07-2015প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্র জানায়, জাতীয় পার্টির ইফতার মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় পার্টির কেন্দ্রীয় মহাসচিব জিয়াউদ্দিন বাবলু। ইফতারের পর জিয়াউদ্দিন বাবলু সার্কিট হাউসে ওঠেছেন এমনটা ধারণা করে আবদুল্লাহ গ্রুপের নেতাকর্মীরা সেখানে জড়ো হন। রাত ৮টার দিকে এহিয়া তার অনুসারীদের নিয়ে সেখানে যাওয়ার পর উভয়পক্ষের মধ্যে ফের উত্তেজনা দেখা দেয়।
একপর্যায়ে দু পক্ষের নেতাকর্মীরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। এসময় বেশ কয়েক রাউন্ড গুলির শব্দ শুনা গেছে বলে জানা যায় স্থানীয়রা। খবর পেয়ে কোতোয়ালি থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে ২২ রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এসময় সেখান থেকে জাপার ১৮ জন নেতাকর্মীকেও আটক করা হয়।
এ ব্যাপারে জাতীয় পার্টির কেন্দ্রীয় যুগ্ম সাংগঠনিক সম্পাদক ইয়াহইয়া চৌধুরী এহিয়া জানান, তার অনুসারী জেলা জাপা নেতা রফিকুল আলম লালুকে সার্কিট হাউসে আবদুল্লাহ সিদ্দিকীর অনুসারী জেলা জাপা নেতা বাছির আহমদ মারধর করেছেন এমন খবরে নেতাকর্মীরা সেখানে জড়ো হয়। পরে তিনিও ঘটনাস্থলে যান।
Japa Secretary General2সেখান থেকে ফেরার পথে আবদুল্লাহ সিদ্দিকীর অনুসারীরা নেতাকর্মীদের উপর হামলা চালায়। সংঘর্ষের সময় কয়েক রাউন্ড গুলি হয়েছে, কিন্তু কে বা কারা গুলি করেছে, তা তার জানা নেই বলে জানিয়েছে ইয়াহইয়া। ঘটনার সত্যতা নিশ্চিত করে সিলেট কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহেল আহমদ জানান, সংঘর্ষ থামাতে পুলিশ ২২ রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়েছে ঘটনাস্থল থেকে ১৮ জন নেতাকর্মীকে আটক করা হয়েছে।
এদিকে সিলেট সার্কিট হাউসে দলীয় নেতাকর্মীদের তান্ডব দেখে হতভম্ব হয়ে গেছেন জাতীয় পার্টির কেন্দ্রীয় মহাসচিব জিয়া উদ্দিন বাবলু। অভ্যন্তরিণ কোন্দলের জের ধরে সংঘর্ষে জড়ানো ও সার্কিট হাউস ভাঙচুরের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন তিনি। বুধবার রাতে সার্কিট হাউসে নেতাকর্মীদের তান্ডবলীলার নির্দশন দেখে তিনি ক্ষোভ প্রকাশ করেন।
সংঘর্ষ চলাকালে সার্কিট হাউসে ব্যাপক ভাঙচুর হয়। সার্কিট হাউসের প্রধান ফটকের গ্লাসের দরজাসহ কাঁচের জানাল ও আসবাবপত্র ভাঙচুর করেন নেতাকর্মীরা।
সংঘর্ষ চলাকালে জাতীয় পার্টির মহাসচিব জিয়া উদ্দিন বাবলু হযরত শাহজালাল (রহ.) মাজার জিয়ারতে ছিলেন। সেখান থেকে সার্কিট হাউসে ফিরে নেতাকর্মীদের তান্ডবলীলা দেখে হতভম্ব হয়ে যান। ঘটনাটি তিনি পার্টি চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ও প্রেসিডিয়াম সদস্য রওশন এরশাদকে অবগত করবেন বলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।