আইফেল টাওয়ারে নগ্নতা : সুইস শিল্পী কারাগারে

Swiss-performance-Moiriসুরমা টাইমস ডেস্কঃ আইফেল টাওয়ারের সম্মুখে নগ্ন সেলফি তোলার অপরাধে সুইস শিল্পীকে গ্রেফতার করেছে প্যারিস পুলিশ। রবিবার বিকেলে প্যারিসের আইফেল টাওয়ারের সম্মুখে এই ঘটনা ঘটে। মিলো মইরি (৩১) নামের ওই অভিনেত্রী নগ্ন অভিনয়ের জন্য ব্যাপক পরিচিত। প্রকাশ্য জনসম্মুখে নগ্ন হয়ে অশ্লীলতার অপরাধে ওই অভিনেত্রীকে প্যারিসের কারাগারে রাত্রি যাপন করতে হল। অভিনেত্রী মিলো মইরি টকাডেরো স্কোয়ারের আশেপাশে পথচারীদের নিকটবর্তী গিয়ে তাদের সাথে নগ্ন অবস্তায় সেলফি তুলছিলেন। এসময় প্যারিস পুলিশ এসে তার কাপড় পরার জন্য আদেশ দেয় এরপর তাকে সেখান থেকে গ্রেফতার করে নিয়ে যায়।
ফ্রান্সের আইননুযায়ী কেউ নিজের যৌনাঙ্গ প্রকাশ্য জনসম্মুখে প্রকাশ করে তবে তার এক বৎসর জেল ও পনেরো হাজার ইউরো জরিমানা হতে পারে। যদিও ফ্রান্সে বিশেষভাবে মনোনীত এলাকা আছে যেসব এলাকায় নগ্নতা আইনসিদ্ধ।
শিল্পসম্মত কর্মকান্ডকে ফ্রান্সে সাধারনত বিশেষ গুরুত্বের সাথে বিবেচনা করে নগ্নতাকে ছাড় দিয়ে থাকে। তবে মইরিকে ফ্রান্সের প্রশাসন কোন গুরুত্বপূর্ণ শিল্পী হিসেবে বিবেচনা করেনি বলে অভিযোগ করেছে সুইস পত্রিকা ব্লিক।
গ্রেপ্তারের সময় তার ম্যানেজার পিটার পাম উপস্থিত ছিলেন এবং বলেন: “তাকে হেফাজতে নেয়া হয়, তার অধিকার সম্পর্কে তাকে পড়ে শুনানো হয়, এরপর তার আংগুলের ছাপ নিয়ে তার ছবি তুলার পর তাকে একটি সেলে রাখা হয়।
পরে সোমবার তাকে একটি শতর্কবার্তা দিয়ে কোন চার্য ছাড়াই ছেড়ে দেয়া হয়।
এর আগে জুন মাসে মইরি কোন ধরনের পুলিশি বাধা ছাড়াই বাসেল ও সুইজারল্যান্ডে তার সেলফি পারফরমেন্স সম্পন্ন করেছেন।
এমনকি ২০১৪ সালে বার্লিন, জার্মানিতে তিনি যৌনাঙ্গে রং ভর্তি ডিম ঢুকিয়ে ওই ডিমে চাপ প্রয়োগ করে রং ছিটিয়ে একটি চিত্রকর্ম তৈরী করে আড়োলন সৃষ্টি করেছিলেন।