ঘুষের ৫০ লাখ টাকা ফেরত দিলেন ডিসি জিল্লুর

Barisal-Police-Commissioner-Jillurসুরমা টাইমস ডেস্কঃ পুলিশ সদস্যদের পদোন্নতির জন্য গ্রহণ করা ঘুষের ৫০ লাখ টাকা ফেরত দিয়েছেন সাময়িক বরখাস্ত হওয়া বরিশাল নগর পুলিশের উপ-পুলিশ কমিশনার মো. জিল্লুর রহমান। দুটি চেকের মাধ্যমে উল্লেখিত টাকা ফেরত দেয়ার কথা বৃহস্পতিবার রাত দশটায় স্বীকার করেছেন বিএমপির উপ-পুলিশ কমিশনার (সদর) সোয়েব আহমেদ।
সোয়েব আহমেদ জানান, বিএমপি’র ২শ ৩০ সদস্যের কাছ থেকে ৭৭ লাখ টাকা উত্তোলন করা হয়েছিল জিল্লুর রহমানের নেতৃত্বে। জানুয়ারিতে ওই টাকা উত্তোলন করে ৩ পুলিশ সদস্য ডাচ বাংলা ব্যাংকে যৌথ হিসাবে ১৭ লাখ এবং বাকি ৬০ লাখ টাকা জিল্লুর রহমানের কাছে দেন।
পদোন্নতিতে বিলম্ব হওয়ায় উৎকোচ দেয়া পুলিশের সদস্যদের মাধ্যমে টাকা উত্তেলনের বিষয়টি পুলিশের সদর দপ্তর জানতে পায়। এরপরই নগর পুলিশের পক্ষ থেকে ১৩ জুন তদন্ত এবং ১৭ জুন সদর দপ্তর তদন্ত কমিটি গঠন করে। টাকা উত্তোলনের ঘটনা প্রমাণিত হওয়ার পর ২৯ জুন সংশ্লিষ্ট ৩ এসআইসহ ১০ পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়। এরপর তদন্ত কমিটির কাছে নিজের কাছে ৬০ লাখ টাকা রয়েছে স্বীকার করলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ১ জুলাই নগর পুলিশের উপ-পুলিশ কমিশনার (উত্তর) জিল্লুর রহমানকে সাময়িক বরখাস্ত করে সিলেট রেঞ্জে পাঠানো হয়।
জিল্লুর রহমান সোনালী ব্যাংক ও ব্র্যাক ব্যাংকের দুটি চেকের মাধ্যমে ২৫ লাখ করে ৫০ লাখ টাকা ফেরত দেন বলে জানান তদন্ত কমিটির প্রধান সোয়েব আহমেদ।