মির্জা ফখরুলের জামিন

mirja fokhrulসুরমা টাইমস ডেস্কঃ হরতাল-অবরোধের সময় নাশকতার অভিযোগ এনে রাজধানীর পল্টন ও মতিঝিল থানায় পুলিশের দায়ের করা তিন মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে জামিন দিয়েছেন হাইকোর্ট। এ মামলাগুলোতে অভিযোগ গঠন না করা পর্যন্ত জামিনের মেয়াদ থাকবে। বিচারপতি মো. নূরুজ্জামান ননী ও বিচারপতি আব্দুর রব এর সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেন।
আদালতে ফখরুলের পক্ষে শুনানি করেন সুপ্রিমকোর্ট বারের সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, অ্যাডভোকেট সগীর হোসেন লিওন। পরে আদালত থেকে বেরিয়ে সগীর হোসেন লিওন বলেন, এ মামলাগুলোতে এর আগে মির্জা ফখরুলকে রুলসহ জামিন দিয়েছিল আদালত। রুল অ্যাভস্যুলেট করে আজ এ আদেশ দিয়েছেন আদালত।
এর আগে গত ১৬ এপ্রিল এ তিন মামলার মধ্যে এক মামলায় হাইকোর্ট থেকে ছয় মাসের জামিন নেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। একইসঙ্গে তার বিরুদ্ধে দায়ের করা অপর মামলায় কেন জামিন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। আজ সে রুল অ্যাভস্যুলেট করে তাকে তিন মামলাতেই জামিন দেয়া হয়েছে।
এর আগে গত ১২ এপ্রিল রোববার সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট সগীর হোসেন লিওন হাইকোর্টে মির্জা ফখরুলের পক্ষে জামিন আবেদনগুলো দায়ের করেন। মামলার বিবরণ থেকে জানা গেছে, মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পরিকল্পনা অনুযায়ী পল্টন এলাকায় হরতালের সময় গাড়ি ভাঙচুর করেন বিএনপির পিকেটাররা। এ জন্য ফখরুল ইসলামসহ ২৪ বিএনপি নেতার বিরুদ্ধে মামলা করেন পল্টন থানার পুলিশ।
এছাড়াও নাশকতার কাজে উস্কানি, প্ররোচণা ও পরিকল্পনা অনুযায়ী পল্টন এলাকায় হরতালের মাঝে গাড়ি ভাঙচুরের অভিযোগে গত ৪ জানুয়ারি মতিঝিল ও পল্টন থানায় পৃথক ‍দু’টি মামলা দায়ের করে পুলিশ। আর গত বছরের ২৯ ডিসেম্বর এবং চলতি বছরের ৬ জানুয়ারি একই অভিযোগ এনে পল্টন থানায় অপর দু’টি মামলা দায়ের করে পুলিশ।