সিলেট শিক্ষা বোর্ডে প্রথম নারী চেয়ারম্যান

Momtaz-Shamim_SEBসুরমা টাইমস রিপোর্টঃ সিলেট মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবে অধ্যাপক মমতাজ শামীমকে নিয়োগ দেয়া হয়েছে। তিনি বর্তমানে ঢাকার ইডেন মহিলা কলেজে প্রাণীবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্বে ছিলেন। গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. বেলায়েত হোসেন তালুকদার স্বাক্ষরিত এক আদেশে তাকে এ পদে নিয়োগ করা হয়। (যার স্বারক নং- ৩৭.০০.০০০০. ০৬৭.০২.০১১.২০১৩(অংশ-২)/৪৯৬-শিক্ষা,।
তিনি বিসিএস (শিক্ষা) সপ্তম ব্যাচে নির্বাচিত হয়ে মৌলভীবাজার সরকারী কলেজে যোগদান করেন। পরবর্তীতে বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের প্রোগ্রাম অফিসার এবং ময়মনসিংহ আনন্দমোহন কলেজে অধ্যাপনা করেন। তিনি সর্বশেষ ইডেন মহিলা কলেজে প্রাণীবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্বে ছিলেন।
২০০৪ সালে ‘শিক্ষা, প্রশাসন ও ব্যবস্থাপনা’ বিষয়ে প্রশিক্ষণ এবং ইউনেস্কো আয়োজিত সার্কভূক্ত দেশ সমূহের জন্য ‘জনসংখ্যা শিক্ষা’ বিষয়ক প্রশিক্ষণ পাকিস্তানের ইসলামাবাদে অংশগ্রহণ করেন। এছাড়াও তিনি বক্তিগত ও পেশাগত কাজে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরব, ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইলেন্ড, সিংগাপুর ও কানাডাসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ ভ্রমণ করেন। মমতাজ শামীম আগামী রোববার নতুন কর্মস্থলে যোগ দেওয়ার কথা রয়েছে।
এ বিষয়ে যোগাযোগ করা হলে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আব্দুল মান্নান খান জানান, আমরা এ বিষয়টি শুনেছি। তবে তাকে নিয়োগের শিক্ষা মন্ত্রণালয়ের আদেশ কপি এখনো দেখিনি। আদেশ পৌঁছলে জানা যাবে।
প্রসঙ্গত, সিলেটের কৃতিসন্তান অধ্যাপক মমতাজ শামীমের স্বামী মুক্তিযোদ্ধা ও রূপালী বাংকের সাবেক চেয়ারম্যান ড. আহমদ আল-কবির এবং তার পিতা মোহাম্মদ মোজাক্কির সমবায় বিভাগের অবসরপ্রাপ্ত যুগ্ম-নিবন্ধক হিসাবে কাজ করেন।