ইন্দোনেশীয় উপকূলে ৫০০ রোহিঙ্গা উদ্ধার

rohinga at indonesian bayসুরমা টাইমস ডেস্কঃ ইন্দোনেশিয়ার পশ্চিম উপকূলে দুইটি নৌকা থেকে মিয়ানমারের প্রায় ৫০০ রোহিঙ্গা মুসলিমকে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। রোববার সকালে আচেহ প্রদেশের মানতাং পুনতংয়ে তাদের আনা হয়। আলজাজিরার খবরে এ তথ্য জানা গেছে।
জাকার্তার অভিবাসী সংক্রান্ত আন্তর্জাতিক সংস্থার উপ-প্রধান স্টিভ হ্যামিল্টন জানান, দুইটি নৌকা থেকে রোহিঙ্গাদের উদ্ধার করা হয়েছে। একটি নৌকায় প্রায় ৪৩০ জন, অন্যটিতে ৭০ জন ছিল। এদের মধ্যে নারী ও শিশুও রয়েছে।
তিনি আরো জানান, ত্রাণকর্মীরা সেখানে পৌঁছেছেন। উদ্ধার হওয়াদের অনেকেই শারীরিকভাবে অসুস্থ, তাই তাদের দ্রুত চিকিৎসা প্রয়োজন। মিয়ানমারের আরাকান প্রজেক্টের প্রধান ক্রিস লেওয়া জানিয়েছেন, ইন্দোনেশিয়ার উপকূলে উদ্ধার হওয়া রোহিঙ্গাদের পাচার করা হচ্ছিল।
তিনি জানান, মানবপাচারকারীদের থামার প্রধান স্থান ছিল থাইল্যান্ড। সেখানকার গহীন অঞ্চলে বিদেশগামীদের আটকে রেখে নির্যাতন করে স্বজনদের কাছ থেকে অর্থ নেওয়া হতো। কিন্তু সম্প্রতি থাইল্যান্ড সরকারের তৎপরতার কারণে তারা ওখানে যাচ্ছে না।
লেওয়া আরো জানান, বর্তমানে পাচারকারীরা বিদেশগামীদের নৌকার ভেতরেই আটকে রাখছে। সেখানে তাদের ওপর নির্যাতন চালিয়ে অর্থ আদায় করা হচ্ছে। বর্তমানে মালাক্কা প্রণালীতে প্রায় ৭ থেকে ৮ হাজার রোহিঙ্গা ও বাংলাদেশীকে আটকে রেখেছে মানবপাচারকারীরা।