এবার সিসি ক্যামেরার আওতায় মৌলভীবাজার শহর

Cc-cameraমৌলভীবাজার সংবাদদাতাঃ মৌলভীবাজার শহরকে নিরাপত্তা বেষ্টনীর আওতায় আনার লক্ষ্যে খুব শ্রীঘ্রই শহরের বিভিন্ন র্স্পকাতর ও গুরুত্বপূর্ণ স্থানে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হচ্ছে। আগামী ৩-৪ দিনের মধ্যেই ক্যামেরা স্থাপনের কার্যক্রম শুরু হতে পারে বলে জানিয়েছেন মৌলভীবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ খায়রুল আলম। তিনি জানান প্রবাসী অধ্যুষিত এই জেলা শহরের সার্বিক নিরাপত্তার স্বার্থে পুলিশ প্রসাশনের উদ্দ্যোগে ও শহরের স্বচছল লোকজন, প্রবাসী ও ব্যবসায়ীদের আর্থিক সহায়তায় পরীক্ষামূলক ভাবে এ প্রকল্প চালু করা হচ্ছে।
প্রথম পর্যায়ে উচ্চক্ষমতা সম্পন্ন ১২ থেকে ১৬টি ক্যামেরা দিয়ে শহরের চৌমুহনা এলাকা এবং পরবর্তীতে পর্যায়ক্রমে আরো ৩২টি ক্যামেরা স্থাপন করা হবে। স্থাপনকৃত ক্যামেরাগুলোর কার্যক্রমের ফলাফল বিচার বিশ্লেষন করে পরবর্তীতে সকলের সাহায্য সহযোগী নিয়ে বড় আকারের প্রকল্পের মাধ্যমে পুরো শহর সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে।
তিনি বলেন, ইতোমধ্যে শহরের চৌমুহনা চত্বর ও আশপাশের এলাকা সরেজমিনে পরিদর্শন করে ক্যামেরা স্থাপনের সম্ভ্যাব্য স্থানগুলো প্রাথমিক পর্যায়ে পর্যালোচনা করা হচ্ছে। বিভিন্ন কোম্পানীর সাথে কথাও হচ্ছে আশা করছি আগামী ক্যামেরা স্থাপনের কাজ শুরু হবে এবং এ সকল ক্যামেরা কার্যক্রম ও মনিটরিংয়ের দায়িত্বে থাকবেন একদল প্রশিক্ষণপ্রাপ্ত পুলিশ সদস্য।
একটি নির্দিষ্ট কন্টলরুমের মাধ্যমে সিসি ক্যামেরাগুলো মনিটরিং করা হবে। সিসি ক্যামেরা স্থাপনের কারিগরি সহযোগীতা করছে মৌলভীবাজার ক্যাবল নেটওয়ার্ক সার্ভিস (এমসিএস) ও বডব্যান্ড সার্ভিস মৌলভীবাজার। স্থানীয় বাসিন্দারা পুলিশ প্রসাশনের নেওয়া এমন প্রশংসনীয় উদ্যোগকে স্বাগত জানিয়ে তারা জানান, তাদের এমন উদ্দ্যোগের ফলে চুরি, ছিনতাই, ডাকাতিসহ বিভিন্ন অপরাধ কমে আসবে।