কানাগাওয়া কেনে বৈশাখী পুনর্মিলনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে

1ইয়োকাহামা থেকে কাওসার ইসলাম লাইজু: জাপানের পোর্ট সিটি ইয়োকো হামা শহরে বসবাসরত বাংলাদেশীদের দ্বারা গঠিত সংগঠন, বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি, জাপান গত ৪ মে ২০১৫ সোমবার কানাগাওয়া প্রিফেকচারের আৎস্যুগি শহরে মাৎস্যুআই মিনামী কুমিন কান (হল)-এ বৈশাখ পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন টোকিওস্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মিঃ মাসুদ বিন মোমেন। অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক কাওসার হাসান লাইজু।

3দুপুর দুইটার সময় শুরু হয় আলোচনা সভা এরপর দুপুরের খাবার। খাবার শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।
বক্তব্য অনুষ্ঠানে বক্তব্য রাখের বিবেকবার্তা ডট ইনফোর উপদেষ্টা তাজউদ্দিন মাহমুদ রবি চৌধুরী, সালেহ মাহমুদ আরীফ, মাজহারুল ইসলাম মাসুম, সংগঠনের উপদেষ্টা ইলিয়াছ মুন্সি, মোবারক হোসেন রিদয় প্রমূখ। অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথিকে ফুল দিয়ে বরণ করেন মোঃ ফারুক হোসেন, সভার সভাপতিত্ব করেণ সংগঠনের সভাপতি এনামূক হক বাবু।
শুরুতেই সম্প্রতি নেপালে ভয়াবহ ভূমিকম্পের ফলে নিহতদের আত্মার শান্তির জন্য দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্টানে স্থানীয় বিভিন্ন সংগঠনের কর্মকর্তা বৃন্দের উপস্থিতির কারণে কোন রাজনৈতিক আলোচনা না করার অনুরোধ করা হলে সকলেই তাদের সুন্দর ও সাবলীল সংক্ষিপ্ত পরিচ্ছন্ন বক্তব্য দিয়ে অনুষ্ঠানকে স্বার্থক করতে সহযোগিতা করেন। অনুষ্ঠানে ছেলে মেয়ে সহ প্রায় দেড়শ’ লোকের উপস্থিতি লক্ষ্য করা যায়।
রাষ্ট্রদূত অনুষ্ঠানে আয়োজকদের ধন্যবাদ এবং টোকিওর বাইরেও বাংলাদেশের সাংস্কৃতিকে ধরে রাখার এমন আয়োজনের জন্য আয়োজকদের প্রশংসা করেন। সম্ভব হলে আগামীতে পিঠা উৎসবেরও আয়োজন করার কথা বলেন তিনি। সব শেষে জাপানের পরিচিত নৃত্য শিল্পি বাবলী ইসলাম কলি নৃত্য পরিবেশন করে সকলকে বেশ আনন্দ দেয়।
অনুষ্ঠানে জাপান প্রবাসী লেখক-সাংবাদি পি.আর. প্ল্যাসিড তার সম্প্রতি বাংলাদেশে অনুষ্ঠিত একুশের বই মেলায় প্রকাশিত বই বিপরী ভালোবাসা,একপলকে ও নিশিগুচি পার্ক বই তিনটির প্রদর্শণ ও বিক্রি করেন।