নগরীতে ছিনতাইকারী ধরতে পুলিশের সাঁড়াশি অভিযান : গ্রেফতার ৮

Sintaikariসুরমা টাইমস রিপোর্টঃ নগরীতে একের পর এক ছিনতাইয়ের ঘটনা ঘটছে। সংঘবদ্ধ ছিনতাই চক্রের পাশাপাশি, পাড়া-মহল্লায় উঠতি অল্পবয়সী ছিনতাইকারীদের উৎপাত বেড়েছে। গড়ে প্রতি মাসে ৩০ থেকে ৪০টা ছিনতাইয়ের ঘটনা ঘটছে। গত ১৫ দিনে ৭টি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। তবে বেশির ভাগ ক্ষেত্রে, আইন-শৃঙ্খলা বাহিনী এদের আটক বা শনাক্ত করতে ব্যর্থ হচ্ছে। পুলিশ বলছে, নগরীতে ছিনতাই নয়, বেড়েছে টানা পার্টির উৎপাত। তবে টানা পার্টির ব্যাপারে তাদের কাছে সুনির্দিষ্ট তথ্য নেই।
টানা পার্টির তথ্য না থাকলেও নগরীতে চিহ্নিত ছিনতাকীদের ধরতে সাঁড়াশি অভিযানে নেমেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ। এ অভিযানে ইতোমধ্যে ৮জন চিহ্নিত ছিনতাইকারীকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।
সিলেটে দিন দিন ছিনতাইয়ের ঘটনা বেড়ে যাওয়ায় ছিনতাইকারীদের ধরতে সাঁড়াশি অভিযান শুরু করেছে সিলেট পুলিশ। অভিযানের প্রথম রাতে নাবিল রহমান খান (২৪) ও মামুন ওরফে টাইগার মামুন (২৫) নামে দুই ছিনতাইকারীকে গ্রেফতার করা হয়েছে। বুধবার থেকে নগরীতে ছিনতাইয়ে জিরো টলারেন্স আনতে শুরু হয়েছে সাঁড়াশি অভিযান।
পুলিশ জানায়, বুধবার রাত সোয়া ১১টার দিকে নগরীর ঘাসিটুলা থেকে চিহ্নিত ছিনতাইকারী মামুন ওরফে টাইগার মামুনকে গ্রেফতার করে কোতোয়ালি মডেল থানা পুলিশ। এ সময় তার কাছ থেকে একটি ছোরা উদ্ধার করা হয়েছে।
এর আগে রাত সাড়ে ৮টার দিকে নগরীর শামিমাবাদ এলাকা থেকে ব্র্যাক ব্যাংকের কোটি টাকা ছিনতাই মামলার আসামি নাবিল রহমান খানকে গ্রেফতার করা হয়।
কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহেল আহমদ জানান, গ্রেফতার হওয়া নাবিল রহমান খান ২০১৩ সালের সেপ্টেম্বরে নগরীর দক্ষিণ সুরমায় ব্র্যাক ব্যাংকের কোটি টাকা ছিনতাই মামলার চার্জশিটভুক্ত আসামি। আটক মামুনের বিরুদ্ধেও থানায় অসংখ্য ছিনতাই মামলা রয়েছে।
সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার এসএম রুকন উদ্দিন গণমাধ্যমকে বলেন, ছিনতাইকারীরা কারাগার থেকে বেরিয়ে এসে আবারও ছিনতাইয়ের সঙ্গে জড়িয়ে যায়। এ কারণে সম্প্রতি ছিনতাইয়ের ঘটনা আবারও বেড়ে গেছে। তাই এ সাঁড়াশি অভিযান শুরু করা হয়েছে। এছাড়া নগরীর বিভিন্ন স্থান চিহ্নিত করে পুলিশি তৎপরতা বাড়ানো হয়েছে বলে জানান তিনি।
নাবিল রহমান খান শামিমাবাদ আবাসিক এলাকার ২ নম্বর সড়কের হলিভিউ ১৭২ নম্বর বাসার মৃত হান্নান খানের ছেলে এবং মামুন ওরফে টাইগার মামুন নগরীর ঘাসিটুলা এলাকার হাজারি মিয়ার ছেলে।
এদিকে, শুদ্ধি অভিযান চালানোর পরও থেমে নেই ছিনতাইয়ের ঘটনা। বুধবার থেকে অভিযান শুরুর পর রাত ৮টার দিকে নগরীর রিকাবিবাজারে এক নারী ছিনতাইয়ের শিকার হয়েছেন।
প্রত্যক্ষদর্শীরা জানান, স্থানীয় নজরুল একাডেমির সামনে একটি মোটরসাইকেলযোগে এসে দুই যুবক রিকশার গতিরোধ করে অস্ত্রের মুখে ওই নারীর গলার স্বর্ণের চেইন, ভ্যানিটি ব্যাগ ও মোবাইল ছিনিয়ে নেয়।
এর আগে সোমবার (৪ মে) নগরীতে একটি ওষুধ কোম্পানির ১৪ লক্ষাধিক টাকা ছিনতাইসহ তিনটি ছিনতাইয়ের ঘটনা ঘটে। ওইদিন নগরীর আরও দু’টি স্থানে ছিনতাইয়ের ঘটনা ঘটে।