চালু হলো না সিলেট-শিলং-গৌহাটি বাস সার্ভিস : অনিশ্চয়তা

Sylhet-Gouhati Busসুরমা টাইমস ডেস্কঃ ২ মে শনিবার থেকে সিলেট-শিলং-গৌহাটি বাস সার্ভিস চালু হওয়ার কথা থাকলেও তা হয়নি। এ নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা তবে আশার বাণী শুনিয়েছেন বাংলাদেশে নিযুক্ত চট্টগ্রাম ও সিলেট ডিভিশনের ভারতীয় ডেপুটি হাই কমিশনার সোমনাথ হালদার ।
শনিবার সিলেটের বিয়ানীবাজার উপজেলার শেওলা শুল্ক স্টেশন ও ইমিগ্রেশন সেন্টার পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি জানিয়েছেন- ঢাকা-সিলেট-গোহাটি-শিলং পর্যন্ত বাস চলাচলের বিষয়টি এখনও প্রক্রিয়াধীন রয়েছে। কিছু আনুষ্ঠানিকতা সম্পন্ন হলেই বাস সার্ভিস চালু হবে।
গত ২২ ফেব্রুয়ারি সচিবালয়ে সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে একটি আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, ঢাকা-সিলেট-শিলং-গৌহাটি রুটে পরীক্ষামূলক বাস সার্ভিস চালু করার।
পরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে ভারত সরকারকে সিদ্ধান্তের বিষয়টি অবহিত করা হয়। ওইসময় ২ মে শনিবার থেকে পরীক্ষামূলকভাবে দু’দেশের মধ্যে আনুষ্ঠানিক বাস সার্ভিস চালুর প্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছিল। কিন্তু শনিবার সিলেট-শিলং-গৌহাটি বাস সার্ভিসটি চালু করা হয়নি।
শনিবার শেওলা শুল্ক স্টেশন ও ইমিগ্রেশন সেন্টার পরিদর্শন শেষে ভারতের ডেপুটি হাইকমিশনার সোমনাথ হালদার বলেন- ‘বাস সার্ভিসসহ অনেকগুলো বিষয় প্রক্রিয়াধীন রয়েছে। এখনো চূড়ান্ত করে কিছু বলা ঠিক হবে না। চালু হলে উভয় দেশের জনগণ তা জানতে পারবেন।’
পরিদর্শনকালে ডেপুটি হাই কমিশনার সোমনাথ হালদার বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের বন্ধন সুদৃঢ়। এ বিষয়টি মাথায় রেখেই যাতায়াতে গতি আনতে ভারতের শেওলা ইমিগ্রেশনে ডিজিটাল মেশিন স্থাপন করা হচ্ছে। এটি চালু হলে এ পথে যাতায়াতকারীদের ভোগান্তি কমবে।
এ সময় তিনি সুতারকান্দি শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা, ইমিগ্রেশন অফিসার ও আমদানিকারকদের সঙ্গে কথা বলে যাত্রী ও পণ্য পরিবহনে সুবিধা-অসুবিধার কথা শোনেন এবং এসব বিষয় দ্রুত সমাধানের চেষ্টা চালাবেন বলে আশ্বাস দেন।