নিউইয়র্কে বর্ণিল আয়োজনে নববর্ষ উদযাপন

USA_Bangladeshi_Organization_&_Shilpakala_1

USA_Bangladeshi_Organization_&_Shilpakala_3ইউএসএনিউজঅনলাইন.কম, নিউইয়র্ক: ইউএসএ বালাদেশী অর্গানাইজেশন ইনক এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি ইউএসএ’র বর্ণিল আয়োজনে যুক্তরাষ্ট্রপ্রবাসী USA_Bangladeshi_Organizatioবাংলাদেশিরা বরণ করে নিলেন বাংলা নতুন বছর ১৪২২-কে। পান্তা ইলিশ পরিবেশন আর বাঙালী সংস্কৃতির বর্ণাঢ্য পরিবেশনার মধ্য দিয়ে চলে বর্ষবরণের জমজমাট এ উৎসব। উৎসবে সমাগম ঘটেছিল বিপুল সংখ্যক প্রবাসীর। প্রাণের উৎসবে মেতে ছিলেন নানা বয়সী মানুষেরা। ১৯ এপ্রিল রোববার দুপুর ১২ টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত নানান অনুষ্ঠান উপভোগ করেন তারা। এই বর্ষবরণের আয়োজন ছিল ম্যানহাটানের সেন্টালপার্ক ইস্ট লেকভিউ কমিউনিটি সেন্টারে। বাংলা নতুন বছরকে আবাহন করতে বাঙালি জাতির চিরন্তন ঐতিহ্যে সাজে লেকভিউ কমিউনিটি সেন্টার। বরণ করে নেয় ১৪২২ বঙ্গাব্দকে। সাংস্কৃতিক পরিবেশনা এবং নববর্ষের প্রধান আকর্ষণ পান্তা-ইলিশ উৎসবকে বৈচিত্রময় করে তুলেছিল।
নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের বাঙালিরা জড়ো হন এই নববর্ষের মনোরম আয়োজনে। কবি, সাহিত্যিক, শিক্ষাবিদ, রাজনৈতিক নেতাকর্মী, মিডিয়া প্রতিনিধি, মূলধারার রাজনীতিকসহ সর্বস্তরের বাঙালি সমবেত হন এ অনুষ্ঠানে। অতিথিদের মধ্যে নিউইয়র্ক সফররত সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকও উপস্থিত ছিলেন। তিনি বলেন, অশুভকে বিদায় দিয়ে ন্যায় ও সত্য প্রতিষ্ঠার মধ্য দিয়ে একটি সুখী, সুন্দর ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়াই হবে আমাদের নতুন বছরের প্রত্যাশা।
নববর্ষ উদযাপনের বিশেষ আকর্ষণ ছিল মনোজ্ঞ নববর্ষের সঙ্গীত, আবৃত্তি, নৃত্য পরিবেশন। পান্তা-ইলিশ, মশলাযুক্ত বাঙালি খাবার পরিবেশনের মধ্য দিয়ে শেষ হয় প্রাণবন্ত নববর্ষ উৎসব আয়োজন।
ইউএসএ বালাদেশী অর্গানাইজেশন ইনকের সভাপতি ইকবাল আহমেদ মাহবুবের সভাপতিত্বে এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নববর্ষ উদযাপন পরিষদের আহ্বায়ক মো: তাজুল ইসলাম ও শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক বাবলী হক।
অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, ইউএস কংগ্রেসম্যান চার্লস রেঙ্গেল, নিউইয়র্ক স্টেট সিনেটর বিল পারকিনস, সিটির সাবেক কাউন্সিলম্যান অর্গানাইজেশনের উপদেষ্টা রবার্ট জ্যাকসন, নাট্যকার জীবন চৌধুরী, স্টেট যুবলীগ সভাপতি জামাল হুসেন, সুনামগঞ্জ সমিতির সভাপতি জুসেফ চৌধুরী, ম্যানহাটান যুবলীগ সভাপতি মো: মনির উদ্দিন, বেগমগঞ্জ সমিতির সভাপতি নূরুল আমিন, সাধারণ সকম্পাদক হাসানুজ্জামান বাদল, ছাতক সমিতির সভাপতি এসএম জলিল, নোয়াখালী সমিতির সাধারণ সম্পাদক জাহিদ মিন্টু প্রমুখ।
অনুষ্ঠানে বক্তারা আমেরিকায় জন্ম নেয়া ও বেড়ে ওঠা বাংলাদেশী প্রজন্মের কাছে বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য তুলে ধরার ওপর গুরুত্ব আরোপ করেন।
বক্তারা বলেন, হাজার বছরের বাঙালি ঐতিহ্য এবং শেকড়ের প্রতি বাঙালির মমত্ববোধের গভীরতা সম্পর্কে জানাতে এ অনুষ্ঠানের গুরুত্ব অপরিসীম।
পরে পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এ পর্বে কবিতা আবৃতি, নৃত্য ও সঙ্গীত পরিবেশিত হয়। এতে অংশগ্রহণ করেন জিল্লুর রহমান, লিটন ফিলিপস, মোহর খান, জামাল উদ্দিন, কাজী আশরাফ হাসান, হাবিব ফরাজি, নাঈম রিয়াজ, মো: তাজুল ইসলাম, বাবলী হক, চন্দ্রা রায়, চন্দন চৌধুরী, শাহরীন সুলতানা, নাসরীন চৌধুরী, স্বপ্না হোসেন, দ্বীপ চক্রবর্তী, মিলন, আজমান আলী, সৌরভ, নিলিয়া সুলতানা প্রমুখ।
অনুষ্ঠানে সার্বিক সহযোগিতায় ছিলেন, মো: সফিকুল ইসলাম, মো: মোস্তফা, মো: কামাল হোসেন, দ্বীপ ইসলাম, মো: ইসমাঈল মিয়া, মো: সিদ্দিক উল্লাহ, আবদুর রহিম সেলিম, দীন ইসলাম শাহিন, মানিক আহমেদ, মনিরুজ্জামান মনির, আফরোজা বেগম রোজী, এম এ রহমান, মজনু হোসেন, আজমান আলী, মো: ইসমাঈল, রিংকু, ঝর্ণা, রুনা লায়লা ইতি, রাকিব হাসান, স্মৃতি, সায়রুন্নেছা সোহাগী, মোহাম্মদ চৌধুরী, মোহাম্মদ হানিফ, সফিক, হেলাল আহমেদ, ফারুক রহমান, রিপন, গিয়াস উদ্দিন উল্লাস, এমডি রচৌধুরী টিটু, শিল্পী, জাকির হোসেন, দেলোয়ার হোসেন, সামাদ মিয়া, আশেক এলাহী প্রমুখ।
নববর্ষ উদযাপন পরিষদের সদস্য সচীব মোহাম্মদ কবীর সবাইকে ধন্যবাদ জানান।
নববর্ষ উৎসবকে সাফল্যমন্ডিত করে তোলার জন্য সংগঠনের সকল সদস্য, শুভানুধ্যায়ী ও সহযোগীদের প্রতি গভীর কৃতজ্ঞতা ও আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন সভাপতি ইকবাল আহমেদ মাহবুব। তিনি বলেন, ইউবিও’র সহযোগীতায় বাংলা একাডেমি নিউইয়র্ক ইনক্ ম্যানহাটানে প্রথম বারের মত বাংলা সাংস্কৃতিক স্কুল প্রতিষ্ঠা করেছে, যেটি পিএস/ আই এস-১৭১, প্যাটরিক হেনরি, ১৯ইস্ট, ১০৩ স্ট্রিট, নিউইয়র্ক, এন ওয়াই-১০০২৯ অবস্থিত। আগামী জুলাই থেকে কাশ শুরু হবে। আগ্রহী অভিভাবকদের যোগাযোগের অনুরোধ জানান ৩৪৭-৫৩৬-০৩৫৪ অথবা, ৬৪৬-২৫১-৯২২০ নাম্বারে। তিনি রিয়েল স্টেট ব্যবসায়ী মোঃ আনোয়ার হোসেনকে স্কুলের স্পন্সর প্রদানের জন্য ধন্যবাদ জানান। বিপুল সংখ্যক প্রবাসী অনুষ্ঠান উপভোগ করেন।