ইরাক ভূখণ্ডে ২৫ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়েছে আইএস

Militant Islamist fighters parade on military vehicles along the streets of northern Raqqa provinceসুরমা টাইমস ডেস্কঃ জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) ইরাকে তাদের দখলে থাকা ভূখণ্ডের ২৫ থেকে ৩০ শতাংশের নিয়ন্ত্রণ হারিয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক সদর দপ্তর পেন্টাগন। মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলা ও ইরাকি বাহিনীর অভিযানের পর আইএস এসব এলাকার নিয়ন্ত্রণ হারায়। পেন্টাগন সোমবার একথা জানায়।
ইসলামি জঙ্গি সংগঠন আইএস কয়েকমাস আগে ব্যাপক হামলা চালিয়ে ইরাকের সামরিক ইউনিট দুর্বল করে দিয়ে দেশটির উত্তর ও পশ্চিমাঞ্চলের বিস্তীর্ণ অঞ্চল দখল করে নেয়।
পেন্টাগন জানায়, কয়েকমাস ধরে মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলা ও ইরাকি বাহিনীর ব্যাপক অভিযানের পর ইরাকের বিভিন্ন অংশে ঘাঁটি গেড়ে থাকা ইসলামিক স্টেট গ্রুপ কোণঠাসা হয়ে পড়ে এবং তাদের নিয়ন্ত্রণে থাকা বিভিন্ন এলাকা হাতছাড়া হয়ে যায়। পেন্টাগন মুখপাত্র কর্নেল স্টিভ ওয়ারেন বলেন, ‘আইএসআইএল ধীরে ধীরে পিছু হটছে।’
ওয়ারেন জানান, ইসলামিক স্টেট এ পর্যন্ত ইরাকে তাদের দখলে থাকা প্রায় ১৩ হাজার থেকে ১৭ হাজার বর্গ কিলোমিটার এলাকার নিয়ন্ত্রণ হারিয়েছে।