থানা হাজতে নির্যাতন : সিলেটের সেই ওসি আতাউর কারাগারে

Sylhet-OC-Ataur-Rahman-Babuসুরমা টাইমস রিপোর্টঃ পুলিশ হেফাজতে আসামি নির্যাতনের মামলায় আদালতে আত্মসমর্পণ করেছেন সিলেট কোতোয়ালি থানার সাবেক ওসি আতাউর রহমান। সিলেটের হাকিম আদালতের বিচারক শাহেদুল করিম সোমবার জামিন আবেদন নাকচ করে আতাউরকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন বলে তার আইনজীবী ইশতিয়াক আহমদ চৌধুরী জানান।
সুনামগঞ্জের ছাতক পৌরসভার মেয়র আবুল কালাম চৌধুরীর ভাই ব্যবসায়ী কামাল আহমদ চৌধুরীকে থানা হাজতে নির্যাতনের অভিযোগে গত বছরের ৩ অগাস্ট একটি মামলা করেন তাদের আরেক ভাই শামীম আহমদ চৌধুরী। কোতোয়ালি থানার তৎকালীন ওসি আতাউর রহমান, পরিদর্শক (তদন্ত) শ্যামল বণিকসহ পাঁচ পুলিশ সদস্যকে ওই মামলায় আসামি করা হয়।
অভিযোগে বলা হয়, গত বছরের ১৭ জুলাই সিলেট নগরীর নয়াসড়ক এলাকায় গাড়ি রাখা নিয়ে পুলিশ সদস্যদের সঙ্গে কথা কাটাকাটি হয় কামালের। এর জের ধরে তাকে থানা হাজতে নিয়ে নির্যাতন করেন পুলিশ সদস্যরা।
অভিযোগ ওঠার পর ওই বছরের ২৭ জুলাই কোতোয়ালির ওসি আতাউর, পরিদর্শক শ্যামল বণিক, এসআই আশরাফুল ইসলাম, এএসআই আবু তাহের, কনস্টেবল অধীর চন্দ্র, রাজিব কান্তি দাস, আজাদুর রহমান ও নাজমুল হোসেনকে সাময়িক বরখাস্ত করে কর্তৃপক্ষ।
এরপর থেকে বরখাস্ত পুলিশ কর্মকর্তা আতাউর রহমান পলাতক থাকায় আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে মালামাল জব্দের নির্দেশ দেয়। দীর্ঘদিন পলাতক থাকার পর অবশেষে সোমবার আত্মসমর্পণ করেন আতাউর।