বর্তমান সংকটের স্রষ্টা শেখ হাসিনা

সংবাদ সম্মেলনে খালেদা জিয়া

BNP-Khaleda-zia 13-03-2015সুরমা টাইমস ডেস্কঃ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন,বাংলাদেশে এক গভীর সংকটের মধ্যে রয়েছে।এই সংকট রাজনৈতিক ও সাংবিধানিক। আর এই সংকটের স্রষ্টা শেখ হাসিনা। শুক্রবার গুলশানের রাজনৈতিক কার্য়ালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। ৫৩ দিন পর তিনি গণমাধ্যমে হাজির হলেন খালেদা জিয়া। ৫ জানুয়ারির নির্বাচনের পর আন্দোলন স্থগিত করা সঠিক ছিল না বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। গুলশানের রাজনৈতিক কার্যালয়ে শুক্রবার বিকেলে সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। খালেদা জিয়া বলেন, ৫ জানুয়ারির নির্বাচনের আগে শেখ হাসিনা বলেছিলেন এটা নিয়ম রক্ষার নির্বাচন। কিন্তু তিনি যথারীতি প্রতিশ্রুতি ভঙ্গ করেছেন। শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী ৫ জানুয়ারির নির্বাচনের পর আন্দোলন স্থগিত করা যে উচিত ছিল না তা অচিরেই বুঝতে পারি।
তিনি বলেন, দেশে একটি রাজনৈতিক ও সাংবিধানিক সংকট চলছে। এ সংকটের স্রষ্টা আওয়ামী লীগ, আরও পরিষ্কার করে বললে শেখ হাসিনা। সুষ্ঠু নির্বাচনের কোনো সুযোগই তারা রাখেনি। এ সময় ক্ষমতাসীনদের কঠোর সমালোচনা করেন তিনি। সংবাদ সম্মেলনে দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, সাবেক আইজিপি আব্দুল কাইয়ুম প্রমুখ উপস্থিত রয়েছেন। সংবাদ সম্মেলনের শুরুতেই স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্মরণ করেন খালেদা জিয়া।
এর আগে গতকাল বৃহস্পতিবার বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তার প্রেসসচিব মারুফ কামাল খান গণমাধ্যমকে এ সংবাদ সম্মেলনের কথা জানিয়েছিলেন। কয়েকটি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা, কার্যালয়ে তল্লাশির পরোয়ানা আর নাশকতা বন্ধে বিভিন্ন মহলের আহ্বানের মধ্যে সাংবাদিকদের সামনে আসতে যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন। প্রেসসচিব জানান, বর্তমান পরিস্থিতিতে দল ও জোটের অবস্থান তুলে ধরতে এ সংবাদ সম্মেলনে আসছেন খালেদা জিয়া। তিনি বলেন, চলমান পরিস্থিতিতে দল ও জোটের অবস্থান ব্যাখ্যা করে দেশনেত্রী বেগম খালেদা জিয়া সংবাদ সম্মেলনে গুরুত্বপূর্ণ বক্তব্য তুলে ধরবেন।
অবশ্য নিজ কার্যালয়ে অবস্থান করেই গত ১৯ জানুয়ারি রাতে প্রথমবারের মতো সংবাদ সম্মেলনে বক্তব্য দেন খালেদা জিয়া। ওইদিনও তিনি অবরোধ চালিয়ে যাওয়ার জন্য দেশবাসীর প্রতি আবারও আহ্বান জানান। ওই সংবাদ সম্মেলনের ৫২ দিন পর আবারও সাংবাদিকদের মুখোমুখি হওয়ার ঘোষণা দিলেন খালেদা জিয়া। গত ৫ জানুয়ারি ২০-দলীয় জোটের তরফ থেকে ‘গণতন্ত্র হত্যা দিবস’ পালনের ঘোষণা দেয়া হয়েছিল। কিন্তু বিএনপির অভিযোগ, পুলিশি বাধায় তিনি তার কার্যালয় থেকে বের হতে পারেননি। কার্যালয়ের গেটের ভেতরে সাংবাদিকদের মাধ্যমে তিনি বলেন, অবরোধ চলবে। ওই ঘোষণার পর থেকে এখন পর্যন্ত অবরোধ চলছে। সঙ্গে যোগ হয়েছে অজ্ঞাত স্থান থেকে গণমাধ্যমে পাঠানো বিবৃতির মাধ্যমে ঘোষিত হরতাল কর্মসূচি।
প্রসঙ্গত, গত ৩ জানুয়ারি দিবাগত রাত থেকে তিনি তার কার্যালয়ে অবস্থান করছেন। সেখান থেকেই গত ৫ জানুয়ারি বিকেল থেকে সারাদেশে লাগাতার অবরোধ কর্মসূচি ঘোষণা করেন। আর এ অবরোধের মধ্যেই গত ১৫ জানুয়ারি থেকে প্রত্যেক কর্মদিবসে হরতাল পালন করা হচ্ছে। পক্ষান্তরে গত ৫ জানুয়ারি বর্তমান সরকারের এক বছর পূর্তির দিনকে ঘিরে রাজনৈতিক উত্তাপের মধ্যে ২ মাসেরও বেশি সময় ধরে কার্যালয়ে অবস্থানরত খালেদা জিয়া গত ২৭ জানুয়ারির পর এই ১ম সাংবাদিকদের সামনে আসছেন।