অভিজিৎ রায়ের হত্যাকাণ্ড : এফবিআইয়ের প্রস্তাবে ইতিবাচক সরকার

avijitসুরমা টাইমস রিপোর্টঃ ব্লগার ও লেখক অভিজিৎ রায়ের হত্যাকাণ্ড তদন্তে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইকে যুক্ত করার ব্যাপারে যুক্তরাষ্ট্রের প্রস্তাবে ইতিবাচকভাবে সাড়া দেবে বাংলাদেশ সরকার। রোববার সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথিভবন পদ্মায় কূটনীতিকদের সঙ্গে বৈঠকে একথা জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রণালয়ের পাঠানো বিজ্ঞপ্তি একথা জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রোববার বিকেলে দেশের চলমান সহিংস পরিস্থিতি সাম্প্রতিক অবস্থা জানাতে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী। এর আগে এই হত্যাকাণ্ডের ঘটনায় উদ্বেগ জানায় জাতিসংঘ, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন।
এদিকে হত্যাকাণ্ডের পর তিন দিন পার হলেও এখন পর্যন্ত খুনিদের চিহ্ণিত করা যায়নি। এ অবস্থায় যুক্তরাষ্ট্রের প্রস্তাবে ইতিবাচক সাড়া দেয়ার কথা জানালেন মন্ত্রী। এ ব্যাপারে মার্কিন দূতাবাসের এক কর্মকর্তা গনমাধ্যমকে জানান, অভিজিৎ হত্যাকাণ্ড তদন্তে এফবিআইয়ের বাংলাদেশে আসার বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। পরিবার এবং সরকারের পক্ষ থেকে সহায়তার আহ্বান জানানো হলে সংস্থাটির কর্মকর্তারা বাংলাদেশে আসতে পারেন।
নিয়মিত ওই ব্রিফিংয়ের দেশের চলমান পরিস্থিতিতে আবারও উদ্বেগ জানানোর পাশপাশি বাংলাদেশের জনগণের জন্য চলমান সঙ্কট সমাধানের প্রয়োজনীয়তার কথা পুনর্ব্যক্ত করেন কূটনীতিকরা।
ব্রিফিংয়ে বিভিন্ন দেশের কূটনীতিদের পাশাপাশি প্রধানমন্ত্রী উপদেষ্টা এইচ টি ইমাম ও গওহর রিজভী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব শহীদুল হকসহ মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।