সিলেট বিএনপি’র পালে হাওয়া : দায়ীত্ব পাচ্ছেন ডা. জীবন

হক-আরিফ ও শমশের মবিনের  স্বপ্ন ভঙ্গ

Dr-Shakhawat-Jibonসুরমা টাইমস রিপোর্টঃ ‘নিখোঁজ’ বিএনপি নেতা এম ইলিয়াস আলীর স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন ডা. সাখাওয়াত হোসেন জীবন। কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক পদ থেকে তিনি সাংগঠনিক সম্পাদক পদে উন্নিত হচ্ছেন। সেই সাথে দু’একদিনের মধ্যে ডা. জীবনকে আনুষ্ঠানিকভাবে কেন্দ্রীয় এ দায়িত্ব সহ সিলেট বিভাগেরও সাংগঠনিক দায়িত্ব দেয়া হচ্ছে বলে দলীয় সূত্র নিশ্চিত করেছে। নিখোঁজ এম. ইলিয়াস আলীর অবর্তমানে সাংগঠনিক কর্মকাণ্ডে গতি ফিরিয়ে আনতেই তাকে এ দায়িত্ব দেয়া হচ্ছে। গত বৃহস্পতিবার বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত স্থায়ী কমিটির সভায়ও এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

ডা. সাখাওয়াত হোসেন জীবন স্যার ফজলে হাসান আবেদের চাচাতো ভাই। দলীয় সূত্র জানায়- প্রায় দুইবছর ধরে নিখোঁজ রয়েছেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এম. ইলিয়াস আলী। তার নিখোঁজের পর সিলেট বিএনপিতে স্থবিরতা নেমে আসে। দেখা দেয় বিভক্তি। কোনভাবেই চাঙা করা সম্ভব হচ্ছে না নেতাকর্মীদের। এ অবস্থায় গত বৃহস্পতিবার দলের স্থায়ী কমিটির সভায় সহ সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হোসেন জীবনকে ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব দেয়ার প্রস্তাব করেন স্থায়ী কমিটির কয়েকজন সদস্য। কিন্তু দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়া তাকে পূর্ণাঙ্গ দায়িত্ব প্রদানে আগ্রহ প্রকাশ করেন।
নতুন দায়িত্ব পাওয়া প্রসঙ্গে ডা. সাখাওয়াত হোসেন জীবন বলেন, তিনি বিষয়টি শুনেছেন। তবে আনুষ্ঠানিকভাবে এখনো দলের কোন সিদ্ধান্ত পাননি।
প্রসঙ্গত, ২০০৯ সালে অনুষ্ঠিত বিএনপির পঞ্চম জাতীয় কাউন্সিলে ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক এমপি এম. ইলিয়াস আলীকে সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও ডা. সাখাওয়াত হোসেন জীবনকে সহ-সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব দেয়া হয়। দায়িত্ব পাওয়ার পর থেকেই আন্দোলন সংগ্রাম ও স্থানীয় নির্বাচনে ব্যাপক তৎপরতার মাধ্যমে রাজনৈতিক মহলে আলোচনায় উঠে আসেন ইলিয়াস আলী। সে সময় তার ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ছিলেন ডা. জীবন। ২০১২ সালের ১৭ই এপ্রিল মধ্যরাতে বাসায় ফেরার সময় মহাখালী থেকে গাড়িচালকসহ নিখোঁজ হন ইলিয়াস আলী। এরপর সিলেট বিএনপির সাংগঠনিক কর্মকাণ্ডে সমন্বয়হীনতার সৃষ্টি হয়।