কোকো রাজনৈতিক প্রতিহিংসার শিকার

যুক্তরাষ্ট্র জাসাসের উদ্যোগে দোয়া মাহফিলে বক্তরা

ANA PICনিউইয়র্ক থেকে এনাঃ আরাফাত রহমান কোকো রাজনৈতিক প্রতিহিংসার শিকার। রাজনৈতিক প্রতিহিংসার কারণেই তাকে মাত্র ৪৫ বছর বয়সে জীবন দিতে হয়েছে। গত ১ ফেব্রুয়ারি সন্ধ্যায় (নিউইয়র্ক সময়) বাংলাদেশ জাতীয়তাবাদী সামাজিক সংস্থা (জাসাস) যুক্তরাষ্ট্র শাখার উদ্যোগে খাবার বাড়ী চাইনিজ রেস্টুরেন্টে স্বাধীনতার ঘোষক শহীদ জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী, বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর স্মরণ সভায় ও দোয়া মাহফিল অনুষ্ঠানে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ফরেন এ্যাফেয়ার্স কমিটির সদস্য সচিব মুশফিকুল ফজল আনসারী এ কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাসাস যুক্তরাষ্ট্র শাখার সভাপতি ও জাসাস কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক গোলাম ফারুক শাহীন ও সভা পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক রুহুল আমিন নাসির। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে সফররত বিএনপির চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা কমিটির সদস্য সচিব মুশফিকুল ফজল আনসারী। ঢাকা থেকে টেলিফোনে দোয়ায় শরিক হোন বিএনপির সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক বিশিষ্ট সুরকার ও চলচ্চিত্রকার গাজী মাজহারুল আনোয়ার। দোয়া পরিচালনা করেন নিউইয়র্ক স্টেট বিএনপির সভাপতি মওলানা অলিউল্লাহ মোহাম্মদ আতিকুর রহমান। প্রধান বক্তা ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সহ সভাপতি শরাফত হোসেন বাবু। বিশেষ অতিথি ছিলেন ফেনী জেলা বিএনপির উপদেষ্টা ও সাবেক কোষাধ্যক্ষ জসিম উদ্দিন ভূইয়া, সাবেক সংসদ সদস্য আনিসুজ্জামান খোকন, স্টেট বিএনপির সিনিয়র সহ সভাপতি খালেক আকন্দ, স্টেট বিএনপির সাধারণ সম্পাদক সাইদুর রহমান সাইদ, সিটি বিএনপির সভাপতি হাবিবুর রহমান সেলিম রেজা, গণতন্ত্র পুনরুদ্ধারের আহ্বায়ক মুনির হোসেন, আমরা জিয়ার সৈনিকের আহ্বায়ক হাজী সহিদুল ইসলাম সিকদার, বিশিষ্ট মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, সিটি বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মোহা¤দ কামাল উদ্দিন দিপু ও মহিলা দলের আহ্বায়ক নিরা রাব্বানী।
প্রধান অতিথির বক্তব্যে মুশফিকুল ফজল আনসারী বলেন, আরাফাত রহমান কোকোর মৃত্যুতে সমগ্র জাতি শোকাহত। তিনি বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ পরিবারের সকলকে এই শোক সহ্য করার জন্য আল্লাহ রাব্বুল আলামিনের কাছে দোয়া প্রার্থনা করে বলেন, কোকোর এই মৃত্যু স্বাভাবিক মৃত্যু না এবং ৪৫ বছর বয়সে তার চলে যাবার কথা ছিলো না। তিনি বলেন, জিয়া পরিবারের প্রতি ষড়যন্ত্রের অংশই হচ্ছে আরাফাত রহমান কোকোর মৃত্যু। কোকোর শোককে শক্তিতে পরিণত করে তিনি প্রবাসের জাতীয়বাদীদল সহ সকল অঙ্গ সংগঠনকে ঐক্যবদ্ধভাবে কাজ করার অনুরোধ জানান। বিএনপির এ্ই দুর্দিনে সকলকে ঐক্যবদ্ধভাবে নিউইয়র্কের ক্যাপিটাল ওয়াশিংটনে ১/১১ এর মতো জোর লবিং করার অনুরোধ জানান।
শরাফত হোসেন বাবু আরাফাত রহমান কোকোর অকাল মৃত্যুতে তার পরিবার বর্গের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বলেন, ফ্যাসিস্ট হাসিনা সরকার এখন লাইফ সাপোর্টে রয়েছে।
অনুষ্ঠানে রুহুল আমিন নাসিরকে জাসাস যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক, শহিদুল ইসলাম আঁকনকে সাংগঠনিক সম্পাদক, মনি আকতারকে মহিলা সম্পাদিকার দায়িত্ব দেওয়া হয়। মরহুম আরাফাত রহমান কোকো নিয়ে একটি কবিতা আবৃত্তি করেন জাসাস এর সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম আঁকন। সভাপতির বক্তব্যে গোলাম ফারুক শাহীন বলেন, আরাফাত রহমান কোকোর ঢাকার বিশাল জানাজাই প্রমান করে জিয়া পরিবার বাংলাদেশের মানুষের কাছে কত প্রিয়। তিনি বিএনপির চেয়ারপার্সন, দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান, দেশ নায়ক তারেক রহমান সহ জিয়া পরিবারের সকলকে এই শোক সহ্য করার জন্য আল্লাহ রাব্বুল আলামিনের কাছে দোয়া প্রার্থনা করেন।
এই বৈরী আবহাওয়ার মধ্যে উপস্থিত হয়ে মরহুম আরাফত রহমান কোকোর দোয়া মাহফিল সফল করার জন্য সকলকে ধন্যবাদ জানান।