চাঞ্চল্যকর জয়ী অপহরণ মামলা : ফের রিমান্ডের আবেদন : জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ

Joyeeসুরমা টাইমস ডেস্কঃ চার বছরের কন্যাশিশু স্নিগ্ধা দেব জয়ী অপহরণের ঘটনার মূলহুতা অনিতা ও রবিউলের ১ দিনের রিমান্ডে কোনো তথ্য বের করতে না পেরে গতকাল মঙ্গলবার ফের রিমান্ডের আবেদন করেছে পুলিশ। মামলার তদন্তকারী কর্মকর্তা আদালতে অপরণের মূলহতা শংকর, অনিতা ও রবিউলকে হাজির করে ৫ দিনের রিমান্ড চাইলে আদালত ৫দিন তাদেরকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেন। পুলিশ ও আদালত সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার মেট্রোপলিটন মেজিস্ট্রিট আদালতে অনিতা ও রবিউলকে হাজির করে ৫দিনের রিমান্ড চায় পুলিশ। ওইদিন অপর অভিযোক্ত শংরকেও জিজ্ঞাসাবাদের জন্য ৫ দিনের রিমান্ড আবেদন করা হয়। আদালত রবিউল ও অনিতার ১ দিনের রিমান্ড মঞ্জুর করলেও; ওই মামলায় শংকর জামিনে থাকায় তার রিমান্ড আবেদনের শুনানীর পরবর্তী তারিখ নির্ধারন করেন আদালত। তারই ধারাবাহিকতায় গত শনিবার ১দিনের পুলিশ রিমান্ডে আনা হয় অনিতা ও রবিউলকে। কিন্তু ওইদিন অনিতা ও রবিউলের কাছ থেকে জিজ্ঞাসাবাদে কোনো তথ্য বের করতে না পারায় মামলার তদন্তকারী কর্মকর্তা কোতোয়ালী থানার পরিদর্শক (তদন্ত) মো. মোশারফ হোসেন গতকাল মঙ্গলবার ফের শংকর, অনিতা ও রবিউলকে আদালতে হাজির করে ৫ দিনের রিমান্ডে নেয়ার আবেদন করেন। আদালতের বিচারক শাহেদুল করিম আবেদনের প্রেক্ষিতে ৫দিন জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেন। এ সময় বাদি পক্ষের আইনজীবী হিসেবে আদালতে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট এমাদুল্লাহ শহিদুল ইসলাম শাহিন, অ্যাডভোকেট কাউসার হাসান শিমন, নির্মলেন্দু চৌধুরী পান্না ও জয়শ্রী দাশ জয়া।
মামলার তদন্তকারী কর্মকর্তা কোতোয়ালী থানার পরিদর্শক (তদন্ত) মো. মোশারফ হোসেন জানান, অনিতা ও রবিউলকে ১ দিনের রিমান্ডে এনে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তারা মুখ খুরছেনা। এর আগে যখন তাদের রিমান্ডে আনা হয় তাতে তারা স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছিল। গতকাল শংকর, অনিতা ও রবিউলকে াাদালতে হাজির করে ৫ দিনের রিমান্ড চাইলে আদালত ৫দিনই জেলগেটে তাদের জিজ্ঞাসাবাদ করা নির্দেশ দেন। তিনি বলেন শিশু জয়ীকে উদ্ধারের অভিযান অব্যাহত রয়েছে। আজও একটি স্থানে অভিযান দেয়া হবে।
এর আগে গত ৭ জানুয়ারি শিশু জয়ীকে উদ্ধার করতে এসএমপি পুলিশকে নির্দেশ দেন হাইকোর্ট। নির্দেশের পরবর্তী ৩০ দিনের মধ্যে শিশু জয়ীকে উদ্ধার করতে সিলেট মহানগর পুলিশের কমিশনার ও কোতোয়ালী থানার ওসিকে নির্দেশ দেওয়া হয়। গত বছর ৩০ নভেম্বর জয়ী অপহরণকারী আসামীদের পক্ষে আইন শালিস কেন্দ্রের পক্ষ থেকে একটি রিট পিটিশন করা হয়। যার নম্বর-১১১৩৮/১৪। এরপর অপহৃত শিশু স্নিগ্ধা দেব জয়ীর পক্ষে মানবাধিকার তথ্য পর্যবেক্ষন সোসাইটির সহযোগিতায় তার মা শর্বানী দেব তুলি হাইকোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট সুব্রত চৌধুরীকে তাদের মামলা পরিচালনায় নিযুক্ত করেন। ওইদিন রিট পিটিশনটির শুনানী ছিল। বিচারপতি কাজি রেজাউল হক ও বিচারপতি আবু তাহেন মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ দীর্ঘ শুনানী শেষে আগামী এক মাসের মধ্যে শিশু জয়ীকে উদ্ধার করতে পুলিশ কমিশনার ও কোতোয়ালী থানার ওসিকে নির্দেশ দিয়ে আগামী ৮ ফেব্র“য়ারি পরবর্তী শুনানীর দিন ধার্য্য করেন। রিট পিটিশনের শুনানিকালে জয়ীর মা শর্বানী দেব তুলির পক্ষে হাইকোর্টের সিনিয়র অ্যাডভোকেট সুব্রত চৌধুরী মামলা পরিচালনা করেন।
প্রসঙ্গত, চার বছরের কন্যা শিশু স্নিগ্ধা দেব জয়ী অপহরণ হয় প্রায় ১৮ মাস আগে। ২০১৩ সালের ২১ জুলাই সিলেট নগরীর শেখঘাট ভাঙাটিকর এলাকার নবীন ৩৪/৩ বাসা বেলা ২টা থেকে আড়াইটার মধ্যেই সে নিখোঁজ হয়। পুলিশ প্রশাসনের দীর্ঘ তদন্ত, আসামিদের স্বীকারোক্তিমূলক জবানবন্দি, আর জয়ীর মা-বাবার অভিযোগের তীর ছিল একই গন্তব্যে। জয়ীর মা-বাবা বলছেন, জয়ীকে অপহরণ করে শংকর, অনিতা ও রবিউল নিঃসন্তান কোনো পরিবারের কাছে বিক্রি করেছেন। তাই তাদেরকে ভালভাবে জিজ্ঞাসাবাদ করলেই জয়ীকে উদ্ধার করা সম্ভব হবে।