বেঁচে থাকতে কলকাতার ছবি বাংলাদেশে চলতে দেবো না : রুবেল

rubelসুরমা টাইমস ডেস্কঃ অভিনেতা মাসুম পারভেজ রুবেল। বর্তমানে অভিনয়ের পাশাপাশি পরিচালনাতেও ব্যস্ত সময় পার করছেন তিনি। সম্প্রতি কথা বলেছেন পাঠকদের জন্য।
এখনকার ব্যস্ততা সম্পর্কে জানতে চাই।
‘ওয়ার্নিং’ ও ‘পাগলা দিওয়ানা’ ছবির কাজ শেষ। এখন ছবি দুটির মুক্তি পাওয়ার অপেক্ষা। এছাড়া নতুন দুটি ছবি ‘ব্ল্যাক মানি’ এবং ‘ধ্বংস মানব’ এর কাজ করছি। সামনেই ‘মিশন আফ্রিকা’ ও ‘প্রথম দেখা’ ছবি দুটির কাজ শুরু হয়ার কথা রয়েছে। এছাড়া এখন পরিচালনাও করছি। ‘মিশন সিক্স’ ছবির পরিচালনা করছি। এখনো ছবির চিত্রগ্রহণের কাজ শুরু হয়নি। চিত্রনাট্যের কাজ চলছে।
পরিচালনায় কি নিয়মিত হবেন?
ব্যক্তিগতভাবে আমি বিশ্বাস করি আমি একজন ভাল অভিনেতার চাইতেও একজন ভাল পরিচালক। আমার ইচ্ছা আছে আরও ৫/৭টি ছবিতে কাজ করার। এরপর অভিনয় থেকে বিদায় নেবো। তারপর পরিচালনাতেই নিয়মিত হতে চাই।
গত কয়েক বছর ধরে বলা হচ্ছে ভালো ছবি হচ্ছে। কিন্তু আন্তর্জাতিক মানের ছবি কি আমরা উপহার দিতে পারছি?
আমদের দেশে অনেক গুণী পরিচালক আছেন যারা আন্তর্জাতিক মানের ছবি নির্মাণ করতে সক্ষম। কিন্তু বাজেটের সল্পতায় আমাদের একটা সীমাবদ্ধতার মধ্য দিয়ে যেতে হয়। এখন একটা ভাল সেট নির্মাণ করতেও ৪/৫ লাখ টাকা প্রয়োজন। আমি মনে করি সরকারী পৃষ্ঠপোষকতা ছাড়া আন্তর্জাতিক মানের ছবি নির্মাণ করা সম্ভব নয়।
যৌথ প্রযোজনার নামে যে ছবিগুলো হচ্ছে তা নিয়ে আপনার অভিমত কী?
যৌথ প্রযোজনার নামে কলকাতার ছবি বাংলাদেশে চালানোর একটা চেষ্টা চলছে। যৌথ প্রযোজনার ছবি হলে এর যেসব নিয়মাবলী আছে সেসব মেনে ছবি করতে হবে। কিন্তু এখন যৌথ প্রযোজনার নামে যা শুরু হয়েছে তা আমাদের চলচ্চিত্রের জন্য হুমকি। এবং আমি বেঁচে থাকতে কলকাতার ছবি বাংলাদেশে চলতে দেবোনা। প্রয়োজনে রাজপথে নামবো কিন্তু যৌথ প্রযোজনার নামে কলকাতার ছবি এদেশে চলতে পারবে না।