অবশেষে সিটি মেয়রের পদ পেলেন কয়েস লোদী

koyes-ludi1সুরমা টাইমস ডেস্কঃ নানা নাটককীয়তার পর অবশেষে সিলেট সিটি কর্পোরেশেনের মেয়রের দায়ীত্ব পাচ্ছেন কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদী। বুধবার বিকালে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি হয়েছে বলে সুরমা টাইমসকে জানিয়েছেন রেজাউল হাসান কয়েস লোদী। স্থানীয় সরকার মন্ত্রণালয় আইনে (সিটি করপোরেশন) আরিফকে বরখাস্ত করে প্যানেল মেয়র ১ হিসেবে কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদীকে অনতিবিলম্বে ভারপ্রাপ্ত মেয়রের দায়ীত্ব গ্রহনের আদেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন প্যানেল মেয়র রেজাউল হাসান কয়েস লোদী। বুধবার রাষ্ট্রপতির আদেশক্রমে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সহকারি সচিব সরজ কুমার নাথ স্বাক্ষরিত এক চিঠিতে ‘প্যানেল মেয়র-১, সিলেটকে’ ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্বভার গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে। চিঠিটি সিলেট সিটি করপোরেশনে এসে পৌঁছেছে।
বাংলাদেশ স্থানীয় সরকার মন্ত্রণালয় আইন (সিটি করপোরেশন) ২০০৯ এর ধারা ১২ এর ১ উপধারায় বলা হয়েছে- কোন সিটি করপোরেশনের মেয়র বা কাউন্সিলরের বিরুদ্ধে ফৌজদারী মামলায় অভিযোগপত্র গৃহিত হলে সরকার নির্বাচন কমিশনের সাথে পরামর্শক্রমে লিখিত আদেশের মাধ্যমে ওই মেয়র বা কাউন্সিলরকে সাময়িকভাবে বরখাস্ত করতে পারবে। এই আইনেই আরিফকে বরখাস্ত করা হয়েছে।
গত ২০ অক্টোবর কয়েস লোদীকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব না দিয়েই মেয়র আরিফুল হক চৌধুরী চীন সফরে যাওয়ায় লোদী পরদিন হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেন। পিটিশনে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, মেয়র আরিফুল হক চৌধুরী, সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীবকে প্রতিপক্ষ করা হয়। তবে গত ১৩ ডিসেম্বর ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন নিয়ে করা রিট পিটিশন প্রত্যাহার করে নেন প্যানেল মেয়র-১ রেজাউল হাসান কয়েস লোদী।