৩৬ দিনেও খোলেনি শাবি : এবার শিক্ষক সমিতির আল্টিমেটাম

ফাইল ফটো
ফাইল ফটো

সুরমা টাইমস ডেস্কঃ ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে অনির্দিষ্টকালের জন্য বন্ধ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় খোলে দেয়ার দাবিতে আল্টিমেটাম দিয়েছে শিক্ষক সমিতি। আগামী ১ জানুয়ারি ক্যাম্পাস খোলে দেয়া না হলে পরবর্তিতে আন্দোলনের কর্মসূচি ঘোষনা করা হবে। সমিতির সাধারন সম্পাদক সহযোগী অধ্যাপক মো. ফারুক উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। জানা যায়, শাবি ছাত্রলীগের দুই পক্ষের বন্দুক যুদ্ধের ঘটনায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ হওয়া ক্যাম্পাস ৩৬ দিন পেরিয়ে গেলেও খোলার ব্যাপারে কার্যকর কোন পদক্ষেপ নেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষার সুষ্ঠ পরিবেশ স্বাভাবিক রাখতে সকল মহলের সাথে আলোচনা করে ক্যাম্পার খোলার ব্যাপারে গত সপ্তাহে ভিসিকে পরামর্শ দিয়েছিল শিক্ষক সমিতি। পরে ভিসি কার্যকরী কোন পদক্ষপ গ্রহন না করায় শিক্ষক সমিতি জরুরী সভা করে ক্যাম্পাস খোলার আল্টিমেটা দেয়।
শিক্ষক সমিতির জরুরী সভা শেষে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ১ জানুয়ারির মধ্যে বিশ্ববিদ্যালয় খুলে দিতে হবে। প্রতিকারমূলক নয় বরং প্রতিরোধমূলক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতঃ বিশ্ববিদ্যালয়ের সার্বিক একাডেমিক পরিবেশ নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। অন্যথায় সমিতির সকল শিক্ষককে নিয়ে পরবর্তী আন্দোলন কর্মসূচি ঘোষনা করা হবে।
তারা বলেন, ১লা জানুয়ারি থেকে ৭/৮ জানুয়ারি পর্যন্ত ক্যাম্পাস খোলে দেওয়ার দাবিতে ছোট ছোট কর্মসূচি পালন করা হবে। এরপরও যদি খোলার ব্যাপারে কোন সিদ্ধান্ত না নেওয়া হয় তাহলে ভিসি বিরোধী আন্দোলনে যাবে শাবি শিক্ষকরা।
এদিকে ভিসি দপ্তর সূত্র জানায়, ক্যাম্পাস খুলতে ভিসি আগামী ২৯ তারিখ সকাল ১০টায় ৫ হলের প্রভোস্ট, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক ও প্রক্টরের সাথে মিটিং করবেন। ১ জানুয়ারি সিন্ডিকেট সভা ডেকে জানুয়ারি দ্বিতীয় সপ্তাহে যেকোন দিন ক্যাম্পাস খোলে দিবেন। অথচ হলে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে জড়িত ছাত্রলীগের কোন পক্ষের সাথে এখনো কোন আলোচনা হয়নি। এদিকে দুই পক্ষ ক্যাম্পাস খোলার পর হল দখলের প্রস্তুতি নিচ্ছে। ফলে এভাবে ক্যাম্পাস খোলার সিদ্ধান্ত হলে আবারো বড় ধরনের সংঘর্ষের আশংকা রয়েছে।