ইম্পেরিয়ায় বিজয় দিবস পালন করেছে বাংলাদেশ এসোসিয়েশন

16 NEWS PICনাজমুল হোসেন,মিলান ইতালি থেকেঃ ইতালির ইম্পেরিয়ার সানরেমো বাংলাদেশ কালচারাল এসোসিয়েশন এর উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ১৬ ডিসেম্বর মঙ্গলবার বিকাল ৫ টায় স্থানীয় একটি হলরুমে বীর মুক্তিযুদ্ধা আলী আকবর ডালির সভাপতিত্বে হাওলাদার আবু তাহেরের উপস্থাপনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এসোসিয়েশনের প্রধান উপদেষ্টা আইয়ুব আলী। পবিত্র কোর্ আন তেলাওয়াত ও সমবেত জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন এসোসিয়েশনের নব নির্বাচিত সভাপতি কামরুল ইসলাম সবুজ,সাধারণ সম্পাদক ফকির আল মামুন,সাং গঠনিক সম্পাদক এমদাদুল মিলন প্রমুখ।

সভায় বক্তারা বলেন, বাঙালি জাতির জীবনে আজ এক আনন্দের দিন। এমনি এক দিনের প্রতীক্ষায় কেটেছে বাঙালির হাজারো বছর। বহু কাঙ্ক্ষিত সেই দিনটির দেখা মিলেছিল ১৯৭১ সালে, ১৬ ডিসেম্বর। ঢাকার ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) এদিনে বর্বর পাকিস্তানি বাহিনী হাতের অস্ত্র ফেলে মাথা নিচু করে দাঁড়িয়েছিল বিজয়ী বীর বাঙালির সামনে। পৃথিবীর মানচিত্রে অভ্যুদয় ঘটেছিল স্বাধীন বাংলাদেশের।
দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মত্যাগ, দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত এই বিজয়ের দিনটিতে আনন্দের পাশাপাশি বেদনাও বাজবে বাঙালির বুকে। বিনম্র শ্রদ্ধা ও গভীর কৃতজ্ঞতায় জাতি স্মরণ করবে জানা-অজানা সেসব শহীদকে। যাঁদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীনতার সুফল ভোগ করে পেরিয়ে গেল ৪৪ বছর। আলোচনা সভা শেষে স্থানীয় শিল্পী আবু তাহের ও ওয়াসিম এর নেতৃত্বে সংগীত পরিবেশন করা হয়।