জাফলং এলাকা থমথমে : ৪ শতাধিক ব্যক্তিকে আসামি করে মামলা

jaflongসুরমা টাইমস ডেস্কঃ গোয়াইনঘাটের জাফলংয়ে ষ্টোনক্রাশার বিক্ষুব্ধ শ্রমিক-মালিক হামলার ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে। শনিবার রাত সাড়ে এগারোটায় সহকারী কমিশনার ভুমি এসএম ফেরদৌস ইসলাম বাদী হয়ে ৩৫ জনের নাম উল্ল্যেখ ও অজ্ঞাত আরো ৪ শতাধিক ব্যক্তিকে আসামি করে এ মামলা (নং-১০ (১২)১৪) দায়ের করেন। মামলা দায়েরের পর হতে গোটা জাফলং এলাকায়ই থমথমে অবস্থা বিরাজ করছে। রোববার সারাদিনই জাফলংয়ে ছিলো ব্যাপক পুলিশি টহল।
গোয়াইনঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আব্দুল হাই সাংবাদিকদের জানান, হামলার ঘটনায় মামলা হয়েছে। আসামি গ্রেফতারে পুলিশি অভিযান অব্যাহত আছে।
এদিকে গ্রেফতার আতংকে বন্ধ ছিলো গোটা এলাকার সবকটি শিল্প কারখানা। ষ্টোন ক্রাশার মিলসহ পাথর সংশ্লিষ্ট প্রতিষ্টানের কার্যক্রম বন্ধ রয়েছে। বেকার হয়ে অনিশ্চিত ও অমানবিক পরিস্থিতির মূখোমুখি হয়েছে জাফলং পাথর কোয়ারী, সবকটি ষ্টোন ক্রাশার মিল, বেলচা শ্রমিকসহ কয়েক লাখ শ্রমজীবী মানুষ।
]এদিকে আগামী ৪৮ ঘন্টার মধ্যে চলমান ষ্টোন ক্রাশার মিল উচ্ছেদ অভিযান স্থগিত করে গোয়াইনঘাট, জৈন্তাপুর ও কোম্পানিগঞ্জের সর্ব স্তরের পাথর ব্যবসায়ীদের সাথে আলোচনায় না বসলে তামাবিল শুল্কষ্টেশন, দেশের সর্ব বৃহৎ পাথর কোয়ারী ভোলাগঞ্জসহ উত্তর সিলেটের রাজস্বগর্ভা তিন উপজেলার পাথর সংশ্লিষ্ট সকল শিল্প কারখানা মঙবগলবার থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত হয়েছে। প্রয়োজনে আরো লাগাতার কর্মসুচিও ঘোষণা করা হবে।
এরই লক্ষে রোববার বেলা ১১টা- থেকে ২টা পর্যন্ত জৈন্তাপুর উপজেলার স্থানীয় আলু বাগানস্থ একটি বাংলোয় সর্বস্তরের ব্যবসায়ীদের এক সমাবেশ অনুষ্টিত হয়। তামাবিল চুনা পাথর ও কয়লা আমদানীকারক গ্রুপের সাধারণ সম্পাদক লিয়াকত আলীর সভাপতিত্বে ও জাফলং ষ্টোন ক্রাশার মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক ইলিয়াছ উদ্দিন লিপুর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন সিলেট জেলা ষ্টোন ক্রাশারমিল ও পাথর ব্যবসায়ী ঐক্য পরিষদের সদস্য সচিব নুরুল আমিন, তামাবিল পাথর, চুনা পাথর ও কয়লা আমদানী কারক গ্রুপের সভাপতি গোলাম নবী ভুইয়া নবু, জাফলং ষ্টোন ক্রাশার মিল মালিক সমিতির সভাপতি বাবলু বখত, জৈন্তাপুর ষ্টোন ক্রাশার মিল মালিক সমিতির সভাপতি হেনরী লামিন, সারোয়ার হোসেন সেদু, জৈন্তাপুর ট্রাক চালক আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম, জাফলং ট্রাক চালক সমবায় সমিতির সভাপতি ফয়জুল ইসলাম, ব্যবসায়ী রফিকুল ইসলাম প্রমুখ।