আরিফকে জড়ানো ষড়যন্ত্র, রোববার বিক্ষোভ-সমাবেশ

শমসের মুবিনের গাড়ি বহরে হামলার প্রস্তুতিকালে অস্ত্র উদ্ধার

fileসুরমা টাইমস ডেস্কঃ সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলায় সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীসহ দলের নেতাদের জড়ানোয় শুক্রবার সিলেটে এক জরুরী সংবাদ সম্মেলনে রোববার সিলেট নগরীর কোর্ট পয়েন্টে বিক্ষোভ কর্মসূচি পালন করার ঘোষনা দেয় সিলেট জেলা ও মহানগর বিএনপি। গতকাল কর্মসূচি ঘোষণা করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী বীর বিক্রম। তিনি বলেন, সম্পূর্ণ ষড়যন্ত্রমূলকভাবে আরিফুল হক চৌধুরীসহ বিএনপি নেতাদের সাড়ে ৯ বছর পর কিবরিয়া হত্যা মামলায় জড়ানো হয়েছে। সম্পূরক এ চার্জশিট নিয়ে এরই মধ্যে বিস্ময় প্রকাশ করেছেন শাহ এ এম এস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া। এ প্রসঙ্গে তিনি বলেন, ভোটারবিহীন নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসা আওয়ামী লীগের মধ্যে এক ধরণের অস্থিরতা বিরাজ করছে। এই অস্থিরতা থেকে তারা বিএনপি’র জনপ্রিয় নেতাদের টার্গেট করেছে। আগামীকাল রোববারের কর্মসূচিতে বাধা দেয়া হলে পরবর্তীতে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান শমসের মবিন।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে মহানগর বিএনপির সাবেক সভাপতি এম এ হক, জেলা বিএনপির আহ্বায়ক এডভোকেট নূরুল হক, সাবেক এমপি দিলদার হোসেন সেলিম, আবুল কাহের শামীম, মহানগর বিএনপির আহ্বায়ক ডা: শাহরিয়ার হোসেন চৌধুরী, সদস্য সচিব বদরুজ্জামান সেলিম, এডভোকেট আব্দুল গাফ্ফার, নাসিম হোসাইন প্রমুখ।
শমসের মুবিনের গাড়ি বহরে হামলার চেষ্টা : ৯ টি রামদা উদ্ধার : বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মুবিন চৌধুরীর গাড়ি বহরে হামলার প্রস্তুতিকালে ৯ টি রামদা উদ্ধার করা হয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে সিলেটের টুকেরবাজার তেমুখী এলাকা থেকে অটোরিকশাসহ ৯টি রামদা উদ্ধার করে জালালাবাদ থানা পুলিশ। এ ঘটনায় কাউকে আটক করা থানা সূত্রে জানা যায়, সিলেট সদর উপজেলার কান্দিগাঁও ও জালালাবাদ ইউনিয়ন বিএনপির সম্মেলনে শমসের মুবীন চৌধুরীর যোগদানের কথা ছিল। তেমুখী দিয়ে সম্মেলনে যাওয়ার পথে তার উপর হামলা চালানোর জন্য প্রতিপক্ষ গ্রুপের বিএনপি ও অঙ্গ সংগঠনের কয়েকজন নেতাকর্মী তেমুখীতে অবস্থান নেয়।
খবর পেয়ে পুলিশ তেমুখী এলাকায় গেলে তারা পালিয়ে যায়। এসময় একটি সিএনজি অটোরিকশা থেকে ৯টি রামদা উদ্ধার করা হয়। অটোরিকশাটিও জব্দ করে থানায় নিয়ে আসা হয়েছে।
জালালাবাদ থানার ওসি আক্তার হোসেন জানান, দুর্বৃত্তরা পালিয়েছে। সিএনজি অটোরিকশা থেকে ৯ টি রামদা উদ্ধার করা হয়েছে।
সব কর্মসূচি স্থগিত, সিলেট ছাড়ছেন শমসের মবিন! : এদিকে মাঠে থাকার ঘোষণা দেওয়ার ৮ঘন্টার মধ্যে শমসের মবিন চৌধুরীর সব কর্মসূচি স্থগিত ও সিলেট ত্যাগের প্রস্তুতি নিয়ে নানা গুঞ্জণ শুরু হয়েছে। দলের কেউ বলছেন, দলের বিদ্রোহী নেতাকর্মীদের হাতে অপদস্ত হওয়ার আশঙ্কায় তিনি সিলেটে থাকা নিরাপদ মনে করছেন না। আবার কারও দাবি তারেক রহমানের ধমক খেয়ে সিলেট ছাড়তে বাধ্য হচ্ছেন। তবে, এসবের সত্যতা নিশ্চিত করা যায়নি।

সিটি কাউন্সিলরদের বিস্ময় প্রকাশ : মেয়র আরিফকে হয়রানি না করার আহবান

এদিকে সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলায় সম্পূরক চার্জশিটে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর নাম জড়ানোয় বিস্ময় প্রকাশ করেছেন সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলরবৃন্দ। গতকাল শুক্রবার বিকেলে সিটি কর্পোরেশনের সভা কক্ষে আয়োজিত এক জরুরী সভায় কাউন্সিলররা বলেন, সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া সিলেটের কৃতিসন্তান, বাংলাদেশের গর্ব। আন্তর্জাতিক অঙ্গনেও তিনি স্বনামধন্য ব্যক্তিত্ব। এই হত্যাকান্ডের প্রকৃত রহস্য উদঘাটনের আহবান জানিয়ে কাউন্সিলররা বলেন, আমরাও চাই প্রকৃত দোষীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি হোক। কিন্তু এই তদন্ত কার্যক্রমকে ভিন্নখাতে প্রবাহিত করতে সিলেটের জননন্দিত মেয়র আরিফুল হক চৌধুরীকে জড়িয়ে যাতে অযথা হয়রানী করা না হয় সেজন্য আমরা সরকারের প্রতি উদাত্ত আহবান জানাচ্ছি। এজন্য সিলেটের অভিভাবক, বাংলাদেশের কৃতিসন্তান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এমপির হস্তক্ষেপ কামনা করেন কাউন্সিলররা। সভায় সিটি মেয়র আরিফুল হক চৌধুরীকে এই ঘটনায় সম্পৃক্ত করার ঘটনাকে কেন্দ্র করে সিটি কাউন্সিলরবৃন্দ অচিরেই সংবাদ সম্মেলন করে পরবর্তী কর্মসূচী গ্রহনের সিদ্ধান্ত হয়।
প্যানেল মেয়র সিটি কাউন্সিলর ছালেহ আহমদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম, মখলিছুর রহমান কামরান, আজাদুর রহমান আজাদ, শাহানারা বেগম, দিনার খান হাসু, সিকন্দর আলী, রেজওয়ান আহমদ, আমজাদ হোসেন, এ বি এম জিল্লুর রহমান উজ্জল, তৌফিক বক্স লিপন, ছয়ফুল আমিন বাকের, মোশতাক আহমদ, ইলিয়াছুর রহমান, রকিবুল ইসলাম ঝলক, সালেহা কবির শেপী, আব্দুল জলিল নজরুল, নজরুল ইসলাম মুনিম, আব্দুল মুহিত জাভেদ, আব্দুর রকিব তুহিন, আমেনা বেগম রুমি, জাহানারা খানম মিলন, তাকবির ইসলাম পিন্টু, দিবা রাণী দে বাবলী।