যেকোনো সময় যেকোনো স্থানে অভিযান

kaderসুরমা টাইমস ডেস্কঃ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, ফিটনেসবিহীন গাড়ি ও লাইসেন্সবিহীন চালকের বিরুদ্ধে যেকোনো সময় যেকোনো স্থানে অভিযান চালানো হবে। সেই সঙ্গে সারা বছর ধরেই এ অভিযান চলবে বলেও জানান তিনি।
আজ বুধবার দুপুরে গাজীপুরের চান্দনা চৌরাস্তা এলাকায় চলমান অভিযানের পক্ষে প্রচার চালানোর সময় সাংবাদিকদের এ কথা বলেন ওবাইদুল কাদের।
মন্ত্রী বলেন, ‘অসহনীয় যানজট আর্থিক ও কর্মঘণ্টার ক্ষতি করছে। এ অবস্থায় আমাদের কঠিন হতেই হবে। কাজটি করতে গেলে কিছু দুর্ভোগ হবে, এটা সাময়িক। এর সুফল হলে দুর্ভোগের কথা আর মনে থাকবে না।’
আন্তঃমন্ত্রণালয় সিদ্ধান্তে গত তিন দিন ধরে চলা এ অভিযানে গণপরিবহন সঙ্কটে দুর্ভোগ পোহাতে হচ্ছে জনগণকে। এ বিষয়টি মাথায় রেখে ঢাকায় ২৫০টি গাড়ি নামানো হয়েছে বলে জানান মন্ত্রী।
তিনি বলেন, মঙ্গলবার ঢাকায় একশ শীতাতপনিয়ন্ত্রিত বাসের উদ্বোধন করা হয়েছে। আর আগামী বছরের শেষ দিকে আরো ৪০০ নতুন বাস দেশে পৌঁছাবে।
তিনি আরো বলেন, এ দেশে জনগণের যে দুর্ভোগ, রাস্তায় যে বিশৃংখলা, এ বিশৃংখলা দূর করতে হলে কিছু কঠিন সিদ্ধান্ত বাস্তবায়নের বিকল্প নেই। সিদ্ধান্ত অতীতেও হয়েছে। কিন্তু সিদ্ধান্তের বাস্তবায়ন হয় না।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, আমি দায়সারা গোছের কিছু করতে চাই না। বিআরটিএর জনবলের ঘাটতি আছে, এখানে জেলা প্রশাসন, পুলিশ প্রাশনেরও কাজ আছে। সব কিছু মিলিয়ে আমরা পরিস্থিতিটাকে মোকাবেলা করছি অন্তত সহনীয় পর্যায়ে নিয়ে আসার জন্য।
ইজিবাইক ও ব্যাটারিচালিত ক্ষুদ্র যানবাহনগুলোকে মহাসড়ক থেকে সরিয়ে ভেতরের সড়কে রাখতে জেলা প্রশাসন, পুলিশ ও বিআরটিএকে নির্দেশ দেওয়া আছে বলেও জানান তিনি।
মন্ত্রী জানান, চলমান এ অভিযানের প্রথম দিন সারা দেশে দুই হাজার ২৬৫টি মামলা, ১৬ লাখ ৯১ হাজার ৪১০ টাকা জরিমানা, ৬৫টি গাড়ি ডাম্পিং ও ২১ জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে।
দ্বিতীয় দিন মঙ্গলবার ঢাকায় বিআরটিএ তিনটি স্থানে অভিযান চালিয়ে ৮৬টি মামলা, ৯২ হাজার ৮০০ টাকা জরিমানা, ছয়টি গাড়ি ডাম্পিং ও একটির কাগজপত্র জব্দ করেছে।
এ সময় গাজীপুরের পুলিশ সুপার মো. হারুন অর রশীদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এসএম মোস্তফা কামাল, গাজীপুর সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী সবুজ উদ্দিন খানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন।