বিডিআর বিদ্রোহ : তিন বিচারককে বিশেষ নিরাপত্তার নির্দেশ

126528_1ডেস্ক রিপোর্টঃ উচ্চ আদালতে বিডিআর বিদ্রোহের ঘটনায় দায়ের হত্যা মামলার বিচারের দায়িত্বে থাকা তিন বিচারক তাদের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবার বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের বিশেষ বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেয়। হাইকোর্টে পিলখানা হত্যা মামলার ১৩৯তম দিনের শুনানিতে এ আদেশ দেয়া হলো। বেঞ্চের অন্য সদস্যরা হলেন— বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার।
আদেশের অনুলিপি পাওয়ার সাত দিনের মধ্যে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পুলিশ মহাপরিদর্শক ও ঢাকার পুলিশ কমিশনারকে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে। আদেশর পর ডেপুটি অ্যাটর্নি জেনারেল জেনারেল কে এম জাহিদ সারওয়ার কাজল বলেন, ‘আসামির সংখ্যার দিক দিয়ে দেশের ইতিহাসে এটাই সবচেয়ে বড় মামলা হওয়ায় এবং বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে বিচারকদের নিরাপত্তা বাড়ানোর এ নির্দেশ দেওয়া হয়েছে।’
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সারওয়ার কাজল। তাদের সঙ্গে আছেন সহকারী অ্যাটর্নি জেনারেল গাজী মো. মামুনুর রশীদ ও মো. আসাদুজ্জামান। আসামিপক্ষে রয়েছেন- আইনজীবী এস এম শাহজাহান, আমিনুল ইসলাম ও শামীম সরদার।
প্রসঙ্গত, বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের ওই বেঞ্চে বিডিআর বিদ্রোহে পিলখানায় হত্যা মামলার সকল ডেথ রেফারেন্স ও আপিলের ওপর রাষ্টপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন চলছে। ২০০৯ সালে তৎকালীন বিডিআর সদর দপ্তরে বিদ্রোহের ঘটনায় ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন নিহত হন। ওই ঘটনায় দায়ের হত্যা মামলায় ২০১৩ সালের ৫ নভেম্বর ১৫২ জনকে মৃত্যুদণ্ড (বিশ্বে প্রথম), ১৬১ জনকে যাবজ্জীবন এবং ২৫৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয় জজ আদালত। রায়ের পর ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) হাইকোর্টে আসে। দণ্ডাদেশের বিরুদ্ধে আপিল ও জেল আপিল করে আসামিপক্ষ। এছাড়া ৬৯ জনকে খালাসের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করে। জাহিদ সারওয়ার জানান, রাষ্ট্রপক্ষ এ পর্যন্ত ১৩২ জনের ডেথ রেফারেন্সের সমর্থনে যুক্তি উপস্থাপন করেছে। এই যুক্তি উপস্থাপন বৃহস্পতিবার শেষ হতে পারে।