ছাত্রদলের কমিটিকে প্রতিরোধ করার জন্য বিদ্রোহীদের স্ট্রাইকিং ফোর্স

chhatrodol-protestersসুরমা টাইমস ডেস্কঃ জাতীয় বিপ্লব ও সংহতি দিবসের কর্মসূচীকে কেন্দ্র করে আজ শনিবার সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের নতুন কমিটি ও কমিটি প্রত্যাখানকারী বিদ্রোহী নেতারা আবারও মুখামুখি হচ্ছেন। জানা যায় শুক্রবার বিদ্রোহীদের বর্ণাঢ্য র‍্যালীতে পুলিশ হামলা করে ৭ ছাত্রদল কর্মীকে গ্রেফ্তার করে। একই সাথে শীর্ষ ৪ নেতা মাহবুবুল হক , আহমদ চৌধুরী ফয়েজ, রেজাউল করিম নাচন ও শাকিল মুর্শেদকে গ্রেফ্তারের চেষ্টা করে পুলিশ। কিন্তু ছাত্রদল নেতাকর্মীদের প্রতিরোধের কারণে এই শীর্ষ নেতাদেরকে গ্রেফ্তারের ব্যার্থ হয় পুলিশ । গতকালের এই গ্রেফতার এবং পুলিশের হয়রানীর জন্য ফুসে উঠছেন বিদ্রোহী দলের নেতাকর্মীরা । তারা এর বদলা নেওয়ার জন্য নতুন কমিটির কর্মসূচীকে রাজপতে মোকাবেলার জন্য রণপ্রস্তুতি নিচ্ছেন বলে জানা যায়। ‌ছাত্রদলের একটি সূত্র জানিয়েছে সকাল ১০ থেকে নগরীর বিভিন্ন জায়গায় নতুন কমিটির এই কর্মসূচীকে মোকাবেলার জন্য বিদ্রোহীদের ৮টি স্টাকিং ফোর্স কাজ করবে । যেখানেই নতুন কমিটি প্রোগাম করবে সেখানেই আক্রমন করবে তারা। এদিকে বিদ্রোহী শীর্ষ নেতাদেরকে গ্রেফ্তারে পুলিশ ব্যার্থ হওয়া হতাশ হয়ে পড়েছেন নতুন কমিটির নেতারা। তারপরও তারা শনিবার বিকাল ৩ টায় সর্বশক্তি নিয়ে রাজপথে নামর চেষ্টা করবেন বলে জানা যায়। তাই শনিবার কি হবে এ নিয়ে সর্বস্তরের নেতাকির্মদের মাঝে উদ্বেগ উৎকন্ঠা দেখা দিয়েছে।
Chhatrodol Arrestউল্লেখ্য নগরীতে বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে শুক্রবার বিকেলে বের হওয়া ছাত্রদলের মিছিলে ধাওয়া দিয়ে ছাত্রদলের ৭ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। তবে, ছাত্রদলের পক্ষ থেকে তাদের ১২ নেতা-কর্মীকে আটকের দাবি করা হয়েছে। টককৃতরা হচ্ছে-জেলা ছাত্রদলের সাবেক সদস্য লিটন আহমদ, সদর উপজেলা ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি নজরুল ইসলাম, ১৭ নং ওয়ার্ড ছাত্রদলের সভাপতি সাহেদ আহমদ, ছাত্রদল কর্মী চিত্ত রঞ্জন ও আলমাস। বাকি দুই জনের নাম জানা যায়নি।
প্রত্যক্ষদর্শীরা জানান, শুক্রবার বিকেল ৪টায় নগরীর কোর্ট পয়েন্টে বিদ্রোহী ছাত্রদলের উদ্যোগে নগরীতে একটি শোভাযাত্রা বের করার পূর্ব নির্ধারিত কর্মসূচি ছিল। শোভাযাত্রায় যোগ দিতে জিন্দাবাজারে জড়ো হয় ছাত্রদলের বিদ্রোহী গ্রুপের নেতাকর্মীরা। এসময় তারা খন্ড মিছিল বের করলে পুলিশ ধাওয়া দেয় এবং কয়েক রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে।
কোতয়ালী থানার সেকেন্ড অফিসার শাহ মো: মোবাশ্বির জানান, নগরীতে যে কোন ধরণের সংঘাত এড়াতে ছাত্রদলকে শোভাযাত্রা বের না করতে বারণ করা হয়েছিল। কিন্তু, তারা নিষেধাজ্ঞা উপেক্ষা করে শোভাযাত্রা বের করার চেষ্টা চালায়। এ কারণে পুলিশ তাদের শোভাযাত্রা ছত্রভঙ্গ করে দেয়। এ সময় পুলিশ ৫ রাউন্ড ফাঁকা গুলি নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে বলে জানান মোবাশ্বির। তিনি জানান, এ ঘটনায় পুলিশ ৭ জনকে আটক করেছে।
ছাত্রদলের বিদ্রোহী গ্রুপের নেতা মাহবুবুল হক চৌধুরী জানান, তারা পূর্বাানুমতি নিয়ে শোভাযাত্রা বের করার চেষ্টা চালান। কিন্তু, সাদা পোশাকধারী পুলিশ তাদের কর্মসূচিতে বাধা দিয়েছে। সবমিলিয়ে তাদের ১২ নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে জানান তিনি।
প্রসঙ্গত, কোন সম্মেলন ছাড়াই গত ১৮ সেপ্টেম্বর সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের নতুন কমিটি গঠন করা হয়। এরপর একটি গ্রুপ এ কমিটির বিপক্ষে অবস্থান নিয়ে নানা কর্মসূচি পালন করছে।