অস্বচ্ছতা ঠেকাতে কমিশনার নিয়োগ টাওয়ার হ্যামলেটসে

Mayor Luthfur Rahmanসুরমা টাইমস ডেস্কঃ লন্ডনের টাওয়ার হ্যামলেটস বারায় বরাদ্দ আর ব্যয়সহ নানা খাতে অস্বচ্ছতা ঠেকাতে কমিশনার নিয়োগ দিচ্ছে সরকার। মঙ্গলবারের ইভিনিং ষ্টান্ডার্ডে প্রকাশিত খবরে আরো বলা হয়, তিন কমিশনারের টিম এ বারার মেয়রের সকল গ্র্যান্ট, ফান্ডিং, কাউন্সিলের সম্পত্তি বিক্রয়, কাউন্সিলের কর্মকর্তাদের চাকুরিচ্যুতি সহ নানা বিষয়ে নজরদারী করবে। নির্বাহী মেয়রের এসব বিষয় সংশ্লিষ্ট সিদ্বান্ত এ টিমের মতামত সাপেক্ষে বাস্তবায়িত হবে। কোটি কোটি পাউন্ডের দুর্নীতির অভিযোগের প্রেক্ষিতে এ সিদ্বান্ত নেয়া হচ্ছে বলে জানিয়েছেন কেবিনেট মিনিস্টার এরিক পিকলস।
কেবল ইভিনিং ষ্টান্ডার্ড নয় মঙ্গলবার ব্রিটেনের প্রায় সকল মুলধারার গণমাধ্যমে শিরোনাম হয় টাওয়ার হ্যামলেটস বারা আর মেয়র লুৎফুর রহমানের বিষয়টি।
উল্লেখ্য,চলতি বছরে অনুষ্টিত ব্রিটেনের লোকাল গর্ভমেন্ট নির্বাচনে লন্ডনের টাওয়ার হ্যামলেটস বারায় দ্বিতীয় মেয়াদে মেয়র নির্বাচিত হন সিলেটী বংশোদ্ভূত লুৎফুর রহমান। নিজের রাজনৈতিক সমর্থকের কাছে অস্বচ্ছ প্রক্রিয়ায় পপলার টাউন হল বিক্রি, গ্র্যান্ট ও ফান্ডিংসহ কাউন্সিলের কয়েকটি বিষয়ে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ দফায় দফায় মেয়র লুৎফুরের বিরুদ্ধে উত্থাপিত হয়।
যদিও মেয়রের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এখনো প্রমানিত হয়নি। ব্রিটেনের হাউস অব কমন্সেও আলোচিত হয় টাওয়ার হ্যামলেটস বারায় দুর্নীতির অভিযোগ আর মেয়র লুৎফুর রহমানের বিষয়টি।
আর নির্বাচিত নির্বাহী মেয়র থাকার পরও এভাবে কমিশনার নিয়োগের এ সিদ্বান্তের ব্যাপারটি বাঙালি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসে মঙ্গলবার দিনভর আলোচিত হয়।
আর দুর্নীতির অভিযোগের ব্যাপারে মেয়র লুৎফুর রহমান বলেছেন, দুর্নীতি নয়, অব্যাবস্থাপনার কারনে এসব ঘটনা ঘটেছে।