সিলেট বিভাগে বাস চলাচল বন্ধ : অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক

Bus Driver vs CNG Driversসুরমা টাইমস ডেস্কঃ সিলেট বিভাগে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘটের ডাক দিয়েছে আন্ত: জেলা বাস মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়ন। দক্ষিণ সুরমায় বাস চালক ও শ্রমিকদের ওপর সিএনজি অটোরিকশাচালকদের হামলা এবং পরিবহন ভাঙচুর-অগ্নি সংযোগের প্রতিবাদে এ ধর্মঘট আহবান করা হয়েছে বলে জানিয়েছেন জেলা বাস মালিক সমিতির সভাপতি সেমিল আহমদ ফলিক।
রোববার সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের বাস ধর্মঘট শুরু হবে। বাস মালিক সমিতির সভাপতি সেমিল আহমদ ফলিক আরও জানান ঘটনার পর থেকেই বাস চলাচল বন্ধ রয়েছে।
উল্লেখ্য, সিলেটের দক্ষিণ সুরমায় বাস ও সিএনজি অটোরিকশাচালকদের মধ্যে শনিবার দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এ সময় অর্ধশত বাস ও সিএনজি অটোরিকশা ভাঙচুর ও অগ্নি সংযোগ করা হয়।পরে পুলিশ গিয়ে ৩০ রাউন্ড শটগানের গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। পুলিশ ঘটনাস্থল থেকে চারজনকে আটক করে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়- শনিবার বিকেলে সিলেট রেজিস্টারী মাঠে সিলেট জেলা অটোরিক্সা (সিএনজি) শ্রমিক ইউনিয়নের ডাকে শ্রমিক মহাসমাবেশে যোগ দিতে দক্ষিণ সুরমা সিএনজি অটোরিক্সা স্ট্যান্ডে এসে ঝড়ো হয় সিএনজি অটোরিক্সা চালকরা। সেখান থেকে মিছিল সহকারে রেজিস্টারী মাঠের দিকে যাওয়ার সময় মিছিলটি দক্ষিণ সুরমা বাস স্ট্যান্ডে আসার পর মিছিল থেকে বাসের মধ্যে ঢিল ছোঁড়া হয়। এ নিয়ে সিএনজি অটোরিক্সা ও বাস চালকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের সূত্রপাত হয়।
বেলা দেড়টায় শুরু হওয়া সংঘর্ষ প্রায় দুই ঘন্টাব্যাপী চলে। সংঘর্ষে সিএনজি অটোরিক্সা চালক, বাস চালক ও পথচারীসহ অর্ধশতাধিক আহত হয়েছেন। সংঘর্ষের সময় ২০টি বাস ও ২৫টি সিএনজি ভাঙচুর করা হয়। তন্মধ্যে একটি সিএনজি আগুনে পুড়িয়ে দেয়া হয়।
খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে উভয়পক্ষকে ছত্রভঙ্গ করতে অন্তত ২৯ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে। পরে ঘটনাস্থলের আশপাশে তল্লাশি চালিয়ে ৮ জনকে আটক করে পুলিশ। এ ঘটনায় পরিস্থিতি উত্তপ্ত ও বাস চলাচল বন্ধ রয়েছে।
এদিকে বাস ভাঙচুরের প্রতিবাদে রবিবার সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘটের ডাক দিয়েছে সিলেট জেলা বাস মালিক সমিতি। দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়া হলে এই ধর্মঘট চলতে থাকবে বলে জানান জেলা বাস মালিক সমিতির সভাপতি সেলিম আহমদ ফলিক।
তিনি জানান- অবিলম্বে বাস ভাঙচুরকারী দুষ্কৃতিকারীদের গ্রেপ্তার করা না হলে রবিবার সকাল থেকে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট চলতেই থাকবে।