নকলবাজ কাকে বলে!

Fraudসুরমা টাইমস ডেস্কঃ এমবিবিএসের বার্ষিক সাপ্লিমেন্টারি পরীক্ষা। পশ্চিমবঙ্গের বিভিন্ন কেন্দ্রেই চলছে সেই পরীক্ষা। এর মধ্যে কলকাতা মেডিকেল কলেজ কেন্দ্রে শতাধিক পরীক্ষার্থী অংশ নেয়। পরীক্ষা শুরুর পর সবকিছুই ঠিকঠাক চলছিল। তবে অনেকক্ষণ ধরেই পরিদর্শকদের নজর একটি ছাত্রীর ওপর। কারণ মাঝেমধ্যেই সে নিচু স্বরে কথা বলছে যেন কার সঙ্গে। তার মাথার চুলও ছিল খোলা। আর সেই চুল নিয়ে মাঝেমধ্যে বিরক্তিও প্রকাশ করছিল ওই ছাত্রী।
ঘণ্টাখানেক পরীক্ষা চলার পর এক পরিদর্শক ওই ছাত্রীকে ক্লিপ দিয়ে চুল বাঁধতে বলেন। ক্লিপে চুল বাঁধতেই পরিদর্শক দেখেন তার কানে একটি বোতাম আটকানো। ওই পরিদর্শক প্রথমে মনে করেছিলেন সেটি নতুন ধরনের কানের দুল হবে হয়তো। কিন্তু হাতে নিয়ে দেখেই চমকে ওঠেন তিনি। তারপর সেটি নিজের কানে দিয়ে শুনতে পান, অন্যপ্রান্ত থেকে কেউ একজন পটপট করে উত্তর বলে যাচ্ছেন।
এত ছোট আকারের কর্ডলেস মোবাইল হেডফোন দেখে সবাই অবাক। এরপরই ওই ছাত্রীর খাতা বাজেয়াপ্ত করা হয়। কেড়ে নেয়া হয় হেড ফোনটিও।
উন্নত প্রযুক্তি দিন দিন নকলবাজদেরও এগিয়ে নিয়ে যাচ্ছে। কেননা একসময় কাগজে লিখে কিংবা বইয়ের পাতা ছিঁড়ি নিয়ে নকল করা হতো। তারপর আসে মোবাইলের মাধ্যমে এসএমএস সার্ভিস।