চুনারুঘাটে জমি নিয়ে বিরোধে জোড়া খুন : আটক দুই

হবিগঞ্জ প্রতিনিধিঃ হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার চান্দপুর বস্তি গ্রামে জমি-জমা সংক্রান্ত পূর্ব বিরোধের জের ধরে দুই পক্ষের সংঘর্ষে রফিক মিয়া (৩০) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। অপরদিকে দুবাউড়া গ্রামে চাচা ও চাচাতো ভাইদের বেধড়ক মারপিটে নজরুল ইসলাম (২৫) নামের অপর এক ব্যক্তি নিহত হয়েছেন।
চান্দপুর বস্তি গ্রামের ঘটনায় আহত হয়েছেন রফিক মিয়ার পরিবারের ৬ সদস্যসহ উভয়পক্ষের ১১ জন।
শনিবার সকাল ৮টায় চুনারুঘাট উপজেলার চান্দপুর বস্তি গ্রামে এই সংঘর্ষের ঘটনা ঘটে।
হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে চুনারুঘাট থানা পুলিশ ওই গ্রামের লুৎফুর রহমান (২৮) ও ইব্রাহীম মিয়াকে (৪৫) আটক করেছে।
নিহত রফিক মিয়া ওই গ্রামের মৃত মোশাররফ হোসেনের ছেলে। আহতদের মধ্যে নিহত রফিকের স্ত্রী জোসনা বেগম (২৫), মা নুরজাহান বেগম (৫০), ভাই সালাহ উদ্দিন (৩৫) ও ইখতিয়ার উদ্দিনকে হবিগঞ্জ সদর হাসপাতাল এবং রফিকের বোন তাসলিমা আক্তার (২০) ও ভাই নাসির উদ্দিনকে (২৭) চুনারুঘাট উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। আহত বাতিন মিয়া (২৫)সহ অন্যান্যদের স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হয়েছে।
স্থানীয় সূত্রে জানা যায়- চান্দপুর বস্তি গ্রামের নিহত রফিক মিয়ার সঙ্গে জমি নিয়ে তারই চাচাতো ভাই লুৎফুর রহমান, ইব্রাহীম মিয়া, বাতিন মিয়া ও ইলিয়াস মিয়ার পূর্ব বিরোধ চলছিল। তাদের মধ্যকার বিরোধ শনিবার সকাল ১০টায় সালিশ বৈঠকে নিস্পত্তি হওয়ার কথা ছিল।
সালিশের আগেই সকাল ৮টায় লুৎফুর রহমান, ইব্রাহীম মিয়া, বাতিন মিয়া ও ইলিয়াস মিয়ার নেতৃত্বে তাদের লোকজন নিহত রফিকের বাড়িঘরে হামলা চালায়। এ সময় দুইপক্ষের মধ্যে সংঘর্ষ বাধলে রফিক মিয়াসহ অন্তত ১০ জন আহত হয়। আহতদের চুনারুঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে দায়িত্বরত চিকিৎসক রফিক মিয়াকে মৃত ঘোষণা করেন।
অপরদিকে চুনারুঘাট উপজেলার দুবাউড়া গ্রামে চাচা ও চাচাতো ভাইদের বেধড়ক মারপিটে নজরুল ইসলাম (২৫) নামে এক যুবক নিহত হয়েছেন। এ ছাড়া মারপিটে নিহত নজরুলের বন্ধু রাসেল মিয়া (২৮) নামে অপর এক যুবক আহত হয়েছেন।
শনিবার ভোর ৪টায় এ ঘটনা ঘটে। নিহত নজরুল ইসলাম চুনারুঘাট উপজেলার দুবাউড়া গ্রামের আব্দুল হামিদের ছেলে।
স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার দিবাগত রাত ৯টায় দুবাউড়া গ্রামের আব্দুল কাদির তার ভাতিজা নজরুল ও তার সঙ্গী রাসেলকে খবর দিয়ে তার বাড়িতে নেয়। রাতের কোন এক সময় নজরুল ও রাসেল কাদিরের বাড়িতে ডাকাতির পরিকল্পনা করছিল এ অভিযোগ এনে তাদের বেধড়ক মারপিট করে কাদির ও তার ছেলেরা। এতে তারা মারাত্মক আহত হন। পরে নজরুল ও রাসেলকে গুরুতর আহত অবস্থায় চুনারুঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়ার পথে নজরুল মারা যান। এ ছাড়া আহত রাসেলকে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
পরে খবর পেয়ে শনিবার দুপুর ১২টায় চুনারুঘাট থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। চুনারুঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অমূল্য কুমার চৌধুরী হত্যাকাণ্ডের সত্যতা নিশ্চিত করেছেন।