ঈদ ও পূজায় ৯ দিনের ছুটির ফাঁদে দেশ

vacation time officeসুরমা টাইমস রিপোর্টঃ ঈদ ও পূজার ছুটি মিলিয়ে ৯ দিনের ছুটির ফাঁদে পড়েছে সারা দেশ। কোরবানির ঈদে সরকারি ছুটি ৩ দিনের হলেও সঙ্গে ২ দিনের সাপ্তাহিক ছুটি যুক্ত হয়ে ৫ দিনে গিয়ে ঠেকেছে। অনেকে আবার এর সঙ্গে ২ দিনের বাড়তি ছুটি নিয়ে ঢাকা ছেড়েছেন। ফলে যারা ঈদ করতে গ্রামের বাড়ি যাচ্ছেন তাদের বেশিরভাগই টানা ৯ দিনের ছুটি শেষে ঢাকা ফিরবেন।
ঈদের আগে বৃহস্পতিবার ছিল সরকারি অফিস পাড়ার শেষ কর্মদিবস। যে কারণে এদিন অনেককে আগেভাগে অফিস ত্যাগ করতে দেখা গেছে। যারা ট্রেন ও বাসে দূরপাল্লায় যাত্রায় রওনা হবেন তারা রুটিন কাজ শেষে দুপুরের পরেই অফিস ছাড়েন। কম গুরুত্বপূর্ণ দফতরে কর্মরতদের কেউ কেউ হাজিরা খাতায় স্বাক্ষর দিয়েই চলে যান। অন্যতম প্রশাসনিক দফতর সচিবালয়েও এমন চিত্র দেখা গেছে। শুক্র ও শনিবার ২ দিনের সপ্তাহিক ছুটি শেষে ৫ অক্টোবর রোববার থেকে শুরু হবে ঈদের ছুটি।
এর আগে এবার সাপ্তাহিক ছুটির মধ্যে পড়েছে ৪ অক্টোবর দুর্গা পূজার বিজয়া দশমীর ছুটি। ওদিকে ঈদের ছুটি শেষ হবে ৭ অক্টোবর মঙ্গলবার। তাই অনেকে বুধ ও বৃহস্পতিবার ২ দিন ছুটি নিয়েছেন। ফলে আগামী শনিবার পর্যন্ত টানা ৯ দিনের নির্বিঘ্নে ছুটি ভোগ করতে পারবেন এ সারির অনেকে। সঙ্গত কারণে ঈদের পর ১২ অক্টোবরের আগে অফিসপাড়া সরগরম হবে না।