দাড়ি না কাটায় চাকুরিচ্যূত!

Jahangirসুরমা টাইমস ডেস্কঃ দাড়ি কাটতে রাজি না হওয়ায় তার ১৩ শ’ দিরহাম বেতনের চাকুরি থেকে বিতাড়িত হয়ে শূণ্য হাতে দেশে ফিরে যাওয়ার অপেক্ষায় দিন গুনছেন জাহাঙ্গীর খান নামক এক যুবক। এক ইতলিয়ান রেস্টুরেন্টে কিচেন সহকারীর চাকুরি নিয়ে দু মাস আগে দুবাই এসেছিলেন ২১ বছরের পাক যুবক জাহাঙ্গীর খান।
পাকিস্তানের গোলযোগপূর্ণ প্রদেশ খাইবার পাখতুনখাওয়ার বাসিন্দা জাহাঙ্গীর আরব পত্রিকা গালফ নিউজকে বলেন,‘গত আগস্ট মাসে রেস্টুরেন্ট কর্তৃপক্ষ চাকুরি দিয়ে আমাকে দুবাই নিয়ে আসে এবং রেসিডেন্ট ভিসা দেন। কিন্তু দাড়ি কাটতে না চাওয়ায় দিন কয়েক আগে তারা আমাকে চাকুরি থেকে বরখাস্ত করেছে।’
এর আগে এর আগে একবারও নিজের দাড়িতে খুর ছোয়াননি জাহাঙ্গীর। তারপরও চাকুরি টিকিয়ে রাখতে দাড়ি ছাটতে রাজি ছিলেন তিনি। কিন্তু এতে মন গলেনি ইতালিয়ান রেষ্টুরেন্ট কর্তৃপক্ষের। তদের সাফ কথা, এখানে চাকুরি করতে হলে ক্লিন শেভ করতে হবে। কিন্তু এতটা করতে রাজি ছিলেন না তিনি জাহাঙ্গীর। ফলে পত্রপাঠ বিদায়।
চাকুরিচ্যূত হওয়ায় মুষড়ে পড়েছেন জাহাঙ্গীর। তিনি বলেন,‘আমি খুব গরীর এলাকা থেকে এখানে এসেছি। এই চাকুরিটা আমার পরিবারের অনেক কাজে আসছিল।কিন্তু এখন আমার যে অবস্থা তাতে এ মুহূর্তে আমার পক্ষে এখানে নতুন চাকুরির চেষ্টা করা সম্ভব নয়।
কয়েকজন বন্ধু আর আত্মীয়ের সাহায্যে তিনি দুবাই রয়েছেন। তারা চাঁদা তুলে তার খাওয়া খরচ চালাচ্ছে।এ মাসেই তার দেশে ফেরার কথা রয়েছে। এখন পাকিস্তানে ফিরেই নতুন চাকুরির চেষ্টা করবেন জাহাঙ্গীর। প্রসঙ্গত, আরব আমিরাতের শ্রম আইনে এক বছরের আগে চাকুরি বদলানোর নিয়ম নেই। কোন বিদেশি শ্রমিক এ আইন ভঙ্গ করলে তার চাকুরি পারমিট বাতিল হয়ে যায়।