আজ হতে পারে জেলা ও মহানগর ছাত্রদলের নতুন কমিটির ভবিষ্যত নির্ধারণ

Chhatrodol Leadersসুরমা টাইমস রিপোর্টঃ সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের নবগঠিত কমিটি বহাল থাকবে নাকি বাতিল হবে, সেই সিদ্ধান্ত আসছে আজ সোমবার। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এ বিষয়ে আজ সোমবার সিদ্ধান্ত দেবেন বলে জানিয়েছে ছাত্রদল সংশ্লিষ্ট একাধিক সূত্র। খালেদার এই সিদ্ধান্তের উপরই নির্ভর করবে সিলেট ছাত্রদলের নবগঠিত কমিটির ভবিষ্যত।
সম্প্রতি সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের নতুন কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রদল। কিন্তু কমিটি ঘোষণা করার পরই সিলেট ছাত্রদলের একটি পক্ষ কমিটি প্রত্যাখ্যান করে। এর জের ধরে নবগঠিত সিলেট জেলা ছাত্রদলের নবগঠিত কমিটির সভাপতি সাঈদ আহমদকে অবরুদ্ধ করা এবং কমিটির পক্ষ-বিপক্ষদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।
এমনকি কমিটি প্রত্যাখ্যান করা বিদ্রোহী নেতাকর্মীরা আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলন করে নবগঠিত জেলা ও মহানগর কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে সিলেটে অবাঞ্চিত ঘোষণা করেন।
এদিকে কমিটি নিয়ে বিরোধের জের ধরে নগরীর সাপ্লাই এলাকায় সংঘর্ষের ঘটনায় দায়িত্ব পাওয়ার প্রথম দিনই পুলিশের হাতে গ্রেপ্তার হয়ে কারাবন্দি আছেন জেলা ছাত্রদল সভাপতি সাঈদ আহমদ।
কমিটি নিয়ে বিরোধের জেরে কমিটি বাতিলের দাবিতে ৭২ ঘন্টার আলটিমেটামের পর গত ২৩ সেপ্টেম্বর গণপদত্যাগের ডাক দেন বিদ্রোহী ছাত্রদল নেতাকর্মীরা। এ লক্ষ্যে নগরীর একটি কমিউনিটি সেন্টারেও জড়ো হন তারা।
কিন্তু নবগঠিত কমিটির ব্যাপারে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সাথে এ ব্যাপারে আলোচনা করা হবে- বিএনপির কেন্দ্রীয় সদস্য ও সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী, কেন্দ্রীয় সদস্য আবুল কাহের শামীম, মহানগর বিএনপির সভাপতি এমএ হক, সাধারণ সম্পাদক আবদুল কাইয়ুম জালালী পংকী, সহ-সভাপতি বদরুজ্জামান সেলিম, জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট নূরুল হক, যুগ্ম আহ্বায়ক দিলদার হোসেন সেলিম, অ্যাডভোকেট আবদুল গফ্ফার, আলী আহমদ ও জেলা মুক্তিযোদ্ধা দলের আহ্বায়ক আবদুর রাজ্জাকসহ জেলা ও মহানগর বিএনপির শীর্ষ নেতৃবৃন্দ এমন আশ্বাসের ভিত্তিতে তারা পদত্যাগ করা থেকে পিছু হঠেন।
এমতাবস্থায় আজ সোমবার সিলেট ছাত্রদলের কমিটির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া- এমনটাই জানিয়েছে ছাত্রদল সংশ্লিষ্ট একটি ঘনিষ্ট সূত্র। খালেদার সিদ্ধান্তের উপরই নির্ভর করবে সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের কমিটির বহান থাকা না থাকার বিষয়টি।
তবে এ ব্যাপারে খালেদা বিশদ আলোচনা করতে চাইলে সিলেট বিএনপির নেতাদেরকে ঢাকায় ডেকে পাঠাতে পারেন বলেও জানায় সূত্রটি।
এ ব্যাপারে জেলা বিএনপির আহবায়ক এডভোকেট নুরুল হক বলেন, কমিটি যেহেতু কেন্দ্র থেকেই ঘোষিত হয়েছে, সেহেতু নতুন কোনো সিদ্ধান্ত আসলে কেন্দ্র থেকেই আসবে।
মহানগর ছাত্রদলের সভাপতি নুরুল আলম সিদ্দিকী খালেদ বলেন, বিএনপি নেতারা সিলেট ছাত্রদলের কমিটি নিয়ে নেত্রীর সাথে যোগাযোগ করছেন কিনা, এ ব্যাপারে আমি কিছু জানি না। আমরা আমাদের কাজ করে যাচ্ছি।
এ ব্যাপারে বিদ্রোহী গ্রুপের নেতা ও জেলা ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক মাহবুবুল হক চৌধুরী বলেন, কমিটিতে পেশাজীবী ও নিষ্ক্রিয়দের অতিমূল্যায়নের বিষয়টি বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দকে অবগত করা হয়েছে। তারা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাথে এ ব্যাপারে আলোচনা করে আমাদেরকে শীঘ্রই সিদ্ধান্ত জানাবেন।