আলোচনা হবে, তবে সন্ত্রাসের ছায়ায় নয়

modiসুরমা টাইমস ডেস্কঃ পাকিস্তানের সঙ্গে যে কোনো সময় দ্বিপক্ষীয় আলোচনায় বসার ব্যাপারে নিজের আগ্রহের কথা জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে তার আগে পাকিস্তানকে সন্ত্রাসে মদদ দেয়া বন্ধ করতে হবে বলে উল্লেখ করলেন ভারতের প্রধানমন্ত্রী।
শনিবার জীবনের প্রথমবারের মত বিশ্বমঞ্চে দাঁড়িয়ে ভাষণ দিতে গিয়ে জাতিসংঘ সাধারণ অধিবেশনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেন, তিনি জানেন ১২৫ কোটি মানুষের দেশ ভারতের প্রতি বিশ্বের প্রত্যাশা কী?
শনিবার বাংলাদেশ সময় রাত আটটা ৫০ মিনিটে জাতিসংঘের মঞ্চে বক্তব্য রাখ‍া শুরু করেন ভারতের প্রধানমন্ত্রী।
তিনি বলেন, আমি জানি ভারতবাসীর প্রত্যাশা ও আশা কী। এছাড়া ১২৫ কোটি মানুষের দেশ ভারতের প্রতি বিশ্ববাসীর প্রত্যাশা কী , সে ব্যাপারেও আমি অবগত।
সন্ত্রাসবাদ প্রসঙ্গে মোদী বলেন, সন্ত্রাসবাদ এখন নতুন পর্যায়ে উপনীত এবং কোনো দেশই সন্ত্রাসীদের থাবার বাইরে নয়।
সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে তিনি জাতিসংঘ শান্তিরক্ষী মিশনের ভূমিকার গুরুত্বের কথা উল্লেখ করেন। তিনি বলেন, সবাই মিলে প্রত্যেক দেশকে নিশ্চিত করতে হবে যেন সব দেশ সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে আন্তর্জাতিক আইন মেনে চলে। এ ব্যাপারে আমাদের জাতিসংঘ শান্তিরক্ষী মিশনের ভূমিকার ওপর আরও বেশি গুরুত্ব দিতে হবে।
নিজের ভাষণে একই সঙ্গে তিনি তিউনিসিয়ার গণতান্ত্রিক সংগ্রামের প্রশংসা করে বলেন, তিউনিসিয়ার জনগণ দেখিয়েছে কিভাবে গণতন্ত্রের পথে হাঁটা যায়।
এছাড়া ফোরাম হিসেবে জাতিসংঘের অগ্রাধিকারের কথা উল্লেখ করে তিনি উন্নত দেশগুলোর নেতৃত্বাধীন জি-৪, জি-৭ ইত্যাদি গ্রুপের প্রয়োজনীয়তার ব্যাপারে প্রশ্ন তোলেন।
শনিবার নিউইয়র্কে ব্যস্ত সময় কাটান মোদী। জাতিসংঘের মহাসচিব বান কি মুনের সঙ্গে সাক্ষাতের পাশাপাশি নাইন ইলেভেন হামলায় ধ্বংসযজ্ঞের কেন্দ্রবিন্দু গ্রাউন্ড জিরোতেও পুষ্পমাল্য অর্পণ করেন তিনি।