সালমান শাহ-রিয়াজের একটি অজানা কাহিনী

salman Riazসুরমা টাইমস বিনোদনঃ আক্ষরিক অর্থেই বাংলাদেশের সুপারস্টার সালমান শাহ। জীবিত অবস্থায় বিখ্যাত তো সকলেই হন, কিন্তু মৃত্যুর এত বছর বাদেও ভক্তদের মনে রাজত্ব করে যাওয়া নায়ক বুঝি এই প্রথম। আর হবে নাই বা কেন। আজ পর্যন্ত যে তার সমকক্ষ কেউ নেই।
সালমান শাহ অভিনীত শেষ চলচ্চিত্র ‘মন মানে না’ ছবির ৫০ ভাগ কাজও করে যেতে পারেননি তিনি। নায়ক রিয়াজ পরে সালমানের পরিবর্তে এই ছবিতে অভিনয় করেন। এর নেপথ্যের কাহিনী কেউই জানেন না।
এ কথা জানাতে গিয়ে এ ছবির নির্মাতা মতিন রহমান বলেন, ১৯৯৬ সালের জুন মাস। এফডিসির ৮ নম্বর ফ্লোরে একটি মাজারের সেট তৈরি করা হয়েছে। মাজারে জীবনের প্রতি হতাশ সালমান সৃষ্টিকর্তার কাছে ফরিয়াদ জানিয়ে কাঁদছে আর গাইছে। তার পরনে ছিল সবুজ রঙের পাঞ্জাবি।
এ সময় সেখানে হাজির হলেন প্রখ্যাত চিত্র নির্মাতা দিলীপ বিশ্বাস। তার সঙ্গে সুদর্শন একটি ছেলে। দিলীপ বিশ্বাস আমাকে বললেন ওর নাম রিয়াজ। সম্ভব হলে ওকে নিয়ে কাজ করার চিন্তা করতে পারেন। ওই দিনই ছিল ‘মন মানে না’ ছবিতে সালমানের শেষ অভিনয়। কারণ এর তিন মাস পর ওর মৃত্যু ঘটে। যেহেতু এতে সালমানের আরও ৫০ ভাগ কাজ বাকি ছিল তাই নতুন করে নায়ক নিয়ে ছবিটি নির্মাণ করতে হলো।
নিয়তির কি নির্মম পরিহাস! যে রিয়াজ ওইদিন দিলীপ দা’র সঙ্গে সালমানের শুটিং দেখতে এসেছিল সেই রিয়াজই এই ছবিতে সালমানের স্থলাভিষিক্ত হলো। সেদিন আমি, রিয়াজ, সালমান বা দিলীপ দা কি ঘুর্ণাক্ষরেও ভেবেছিলাম যে একদিন সালমানের জায়গায় রিয়াজকে কাজ করতে হবে।
নির্মাতা মতিন রহমান দীর্ঘ নিঃশ্বাস ছেড়ে বলেন, সৃষ্টিকর্তা আসলে কার ভাগ্যে কি লিখে রেখেছেন তা আমরা কেউই জানি না। নিয়তি বড়ই নিষ্ঠুর। নিয়তির অমোঘ বিধানে পৃথিবীতে অনেক কিছুই বদলে যেতে পারে, যা আমরা চিন্তাও করতে পারি না।