সরকার পতনের ‘হুমকির’ বিষয়ে হাসিনাকে সাবধান করবেন মোদী

Hasina Modiসুরমা টাইমস ডেস্কঃ জাতিসংঘের ৬৯তম সাধারণ সভায় যোগ দিতে বর্তমানে নিউইয়র্কে অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখানেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তার বৈঠক হওয়ার কথা রয়েছে। আর এই বৈঠকেই ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ‘আসন্ন হুমকি’র বিষয়ে সাবধান হতে বলবেন বলে জানা গেছে।
সাম্প্রতিক সময়ে ভারতীয় গোয়েন্দা সংস্থা দাবি করেছে, একটি পশ্চিমা গোয়েন্দা সংস্থা নির্বাচিত সরকারের পতন ঘটাতে বাংলাদেশকে অস্থিতিশীল করে তোলার উদ্যোগ গ্রহণ করেছে।
ভারতের উচ্চপদস্থ গোয়েন্দা কর্মকর্তাদের মতে, ওই পশ্চিমা গোয়েন্দা সংস্থা বাংলাদেশ সেনাবাহিনীর উচ্চপর্যায়ে যোগাযোগ রক্ষা করছে এবং শেখ হাসিনার পতনের পর একটি ‘জাতীয় ঐক্যমত্যে’র সরকার গঠনের চেষ্টা করছে।
কুটনীতিকের ছদ্মবেশে থাকা ঢাকায় কর্মরত এক প্রতিরক্ষা গোয়েন্দা কর্মকর্তাকে এই পরিকল্পনার দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গোয়েন্দা সংস্থা।
‘জাতীয় ঐক্যমত্যে’র সরকার গঠনে ক্ষমতায় থাকা আওয়ামী লীগের কিছু দলত্যাগী নেতা, বিএনপির কিছু নেতা এবং জামায়াতে ইসলামী, জাতীয় পার্টিসহ বিভিন্ন দল থেকে কিছু নির্বাচিত নেতাকে একত্র করার প্রক্রিয়া চলছে বলেও দাবি করেছে ভারতীয় গোয়েন্দা সংস্থা।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ভারতীয় গোয়েন্দা সংস্থা এই বিষয়ে এরই মধ্যে অবহিত করেছে বলে একটি প্রতিবেদনে জানানো হয়েছে।
সেখানের প্রধানমন্ত্রী কার্যালয়ের এক উচ্চপদস্থ কর্মকর্তা জানিয়েছেন, নিউইয়র্কে নরেন্দ্র মোদীর সাথে হাসিনার বৈঠকের সময়ই এ বিষয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে সাবধান করে দেওয়া হবে। শুধু তা-ই নয়, এসময় ভারত সরকার সারদা কেলেঙ্কারীর বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বলেও প্রতিশ্রুতি দেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে।