শ্রীলঙ্কান শিল্পীর কন্ঠে বাংলা গান…

andrew box finalসুরমা টাইমস বিনোদনঃ জন্ম সূদুর শ্রীলঙ্কায়, ব্যাবসায়িক কারনে বাংলাদেশে অবস্থান করছেন দীর্ঘদিন থেকেই। ছোটবলো থেকেই গানের প্রতি ঝোঁক তার। আর এই কারণেই বাংলাদেশে এসে বাংলা গানের প্রেমে পড়ে যান তিনি। এর পর থেকেই মনস্থির করেন বাংলা গান করবেন। যেই ভাবা সেই কাজ। শিখতে থাকেন ভালো বাংলা উচ্চারন। এরই ফলশ্রুতিতে বাংলা ভাষায় একক অ্যালবাম করার উদ্যোগ নেন। ইতিমধ্যে অ্যালবামের কাজও গুছিয়ে ফেলেছেন। নাম ‘নিঃস্বঙ্গ কষ্ট’। তিনি ‘অ্যান্ড্রু কারুনারাতেœ’ । বাংলাদেশে সঙ্গীতের ইতিহাসে এ এক বিরল দৃষ্টান্ত।

অ্যান্ড্রু কারুনারাতেœ যখন পঞ্চম শ্রেনীতে,তখন তিনি নিজ দেশের ‘নাইটিংগেল’ নামক একটি ব্যান্ডে ভোকালিস্ট হিসেবে যোগদেন। মজার বিষয় হলো তিনি তখন ফিমেল ভোকালিস্ট হিসেবে কাজ করেন সেই ব্যান্ডে। কলেজ জীবনে তিনি ‘সুপার রিডমিস্’ ব্যান্ডে যোগদান করেন। সেখানে তিনি গিটারিস্ট এবং ভোকালিস্ট হিসেবে কাজ করেনে। পাশাপাশি তিনি ভোকালিস্ট হিসেবে ‘আনুষা’ এবং ‘ব্যাকিং’ ব্যন্ডে ও কাজ করেছেন। এরপর ১৯৯০ সালে অ্যান্ড্রু তার প্রথম অ্যালবাম প্রকাশ করেন। যার শ্রীলঙ্কান নাম ‘পাহান কানওয়া ইয়াতা’ আর ইরেজী নাম ‘আন্ডার দি ল্যাম্প পোস্ট’। এই অ্যালবামে তিনি বিশ্ব রেকর্ড গড়েন। এর কারন এই অ্যালবামে গান গাওয়ার পাশাপাশি অ্যালবামের কভার ফটো থেকে শুরু করে কভার ডিজাইন, গানের কথা, সুর, সঙ্গীত সব তিনি নিজেই করেছেন।
তার প্রথম একক অ্যালবাম ‘নিঃস্বঙ্গ কষ্ট’ প্রসঙ্গে অ্যান্ড্রু বলেন, আমি যখন বাংলাদেশে আসি তখন বাংলা গান শুনে আবেগে আপ্লুত হয়ে যাই। তখন থেকেই বাংলা ভাষায় একটি একক অ্যালবামের প্রস্তুতি নিতে থাকি। যার ফলশ্রুতিতে আমার এই একক অ্যালবাম । অ্যালবামে আমি ছাড়াও গান লিখেছেন নিজাম উদ্দিন ও মাসুদা আক্তার। তাদেরকে ধন্যবাদ আমাকে সহযোগীতা কারার জন্য। বিশেষ ধন্যবাদ সিডি চয়েসের কর্নধার শেখ সুমন এমদাদ ভাই কে সিডি চয়েসের ব্যানারে অ্যালবামটি প্রকাশ করার জন্য । সব মিলিয়ে ভালো কিছু গান উপহার দেওয়ার চেষ্টা করেছি। এখন শ্রোতাদের ভালো লাগলেই আমার সার্থকতা। সিডি চয়েসের ব্যানারে ‘নিঃস্বঙ্গ কষ্ট’ অ্যালবাম টি খুব শিগ্রই বাজারে আসবে।