মিলান লোম্বার্দিয়া আওয়ামীলীগের ত্রি বার্ষিক সম্মেলন কমিটি ঘোষণা ছাড়াই সম্পন্ন

mi-4নাজমুল হোসেন,মিলান ইতালি থেকে: ইতালির মিলানে বাংলাদেশ আওয়ামিলীগ লোম্বার্দিয়ার ত্রি বার্ষিক সম্মেলন নতুন কমিটি ঘোষণা ছাড়াই সম্পন্ন হয়েছে। উদ্বেগ উত্কন্টা,উত্তেজনা ও নেতা কর্মীদের উপস্থিতি ছিল লক্ষনীয়। সকাল থেকেই সম্মেলন কেন্দ্রে কর্মীরা তাদের প্রার্থীদের স্লোগানে মুখরিত করে রাখেন সম্মেলন স্থল।স্থানীয় ভাবে আওয়ামীলীগের নেতা কর্মীরা দুইটি ভাগে বিভক্ত থাকায় পৃথক পৃথক প্রার্থী থাকার কারণে ইতালি আওয়ামীলীগের শীর্ষ স্থানীয় নেতৃবৃন্দরা কোনো সুষ্ট সমাধানে আসতে পারেননি। ফলে সম্মেলনে কোনো নতুন কমিটি ঘোষণা ছাড়াই এবং পরবর্তিতে আলোচনা সাপেক্ষে কমিটি ঘোষণা দেওয়া হবে বলে জানা যায়।

১৪ সেপ্টেম্বর রবিবার সকাল ১২ টায় স্থানীয় একটু হলরুমে লোম্বার্দিয়া আওয়ামীলীগের সম্মেলন প্রস্থুতির প্রধান আকরাম হোসেনের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হানিফ শিপন এর পরিচলনায় সম্মেলনের আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ও সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন ইতালি আওয়ামীলীগের সভাপতি ইদ্রিস ফরাজী। অতিথিদের ফুলেল শুভেচ্ছা জানান লোম্বার্দিয়া আওয়ামিলীগ সম্মেলন কমিটি,আওয়ামিলীগ,যুবলীগ,সেচ্ছা সেবকলীগ,শ্রমিক লীগ,বঙ্গ বন্ধু পরিষদ।
শেখ সাইদ এর পবিত্র কোর্ আন তেলাওয়াত ও মুক্তিযুদ্ধের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাড়িয়ে এক মিনিট নিরবতা পালনের মাধ্যমে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন ইতালি আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল, টেলিকনফারেন্সে বক্তব্য রাখেন সর্ব ইউরোপ আওয়ামীলীগের সভাপতি অনিল দশ গুপ্ত,ইতালি আওয়ামীলীগের সহ সভাপতি হাবিব চো ধুরী ,সহ সভাপতি জাহাঙ্গীর ফরাজী,সহ সভাপতি লিটন মুল্লা,যুগ্ম সম্পাদক এম এ রব মিন্টু, সহ সভাপতি আব্দুস সাত্তার মাতব্বর, সাং গঠনিক সম্পাদক আব্দুর রহমান,সেলিম দেওয়ান,লুত্ফর রহমান,প্রচার সম্পাদক আব্দুল মান্নান মাতব্বর ও বিশেষ আমন্ত্রিত অতিথি ছিলেন বাংলাদেশ থেকে আগত ফরাজী হসপিটালের চেয়ারম্যান ডক্টর আনওয়ার ফরাজী, লোম্বার্দিয়া আওয়ামীলীগের সভাপতি প্রার্থী শাহাদাত হোসেন সাহা,নাজমুল কবির জামান,সম্মেলন প্রস্থুত কমিটির সদস্য জামিল আহমেদ,চঞ্চল রহমান,সাধারণ সম্পাদক প্রার্থী আবুল হাশেম,মান্নান মালিতা প্রমুখ।
সম্মেলনে বক্তারা বিএনপি,খালেদা জিয়া ও তারেক রহমান রাজনৈতিক কার্যক্রমের তীব্র সমলোচনা করেন এবং আগামীতে প্রবাস থেকে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে কোনো জন্মদিন পালন করতে দেওয়া হবে না বলে ঘোষণা দেওয়া হয়। তারেক জিয়া কে কুলাঙ্গার আক্ষা হিত করে বক্তারা বলেন সে নিজে একজন কুলাঙ্গার তাই অন্য কে কুলাঙ্গার বলে। এই কুলাঙ্গার কে ইতালি থেকে তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান।আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালির মিলানে আগমনে ইতালি আওয়ামীলীগের সকল সদস্য কে ঐক্য বদ্ধ ভাবে বরণ করে নাগরিক সংবর্ধনা অনুষ্ঠান সুষ্ট সুন্দর ও সফল করার আহবান জানানো হয়।
আলোচনা সভা চলাকালীন নেতা কর্মীদের স্লোগানে মুখরিত ছিল পুরো অনুষ্ঠান স্থল। নেতৃবৃন্দরা বার বার অনুরুধ করলেও কর্মীদের পাল্টা পাল্টি স্লোগান থামাতে পারেননি। শেষ পর্যায়ে অনুষ্ঠান স্থল পন্ড হয়ে যাবে বলে অনুরুধ করলে কর্মীদের স্লোগান স্থবির হয়।
সম্মেলন প্রস্থুত কমিটির প্রধান জানান ,ইতালি আওয়ামিলিগ নেতৃবৃন্দরা বলেন লোম্বার্দিয়া আওয়ামীলীগের বর্তমান কমিটি যেহেতু বিলুপ্ত করা হয়নি তাদের কার্যক্রম চলবে। সম্মেলন প্রস্থুত কমিটির সম্মেলন পক্রিয়ার প্রাথীদের দলিলাদি তুলে দেওয়া হয়। ইতালি আওয়ামিলীগ পর্যবেক্ষণ করে কমিটি ঘোষণা দিবেন বলে জানানো হয়।