বড়লেখার শাহবাজপুরে প্রতিপক্ষের দা’র কুপে এক ব্যক্তি গুরুতর আহত

বিশেষ প্রতিনিধি : মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার শাহবাজপুরে পূর্ব বিরোধের জের ধরে প্রতিপক্ষের দা’র কুপে এক ব্যক্তি গুরুতর আহত হয়েছেন। তার নাম মোঃ ইসলাম উদ্দিন (৬৫)। তিনি সিলেট ওসমানী হাসপাতালে চিকিতসাধীন রয়েছেন। ঘটনাটি ঘটেছে গত ১১ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাত সাড়ে ৭টায় ইউনিয়নের ভবানীপুর গ্রামে। এ ঘটনায় ইসলাম উদ্দিনের ছোট ভাই সুরমান উদ্দিন বাদী হয়ে ১৩ সেপ্টেম্বর রাতে বড়লেখা থানায় মামলা (নং ১৮) দায়ের করেছেন। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন শেষে এফআইর দাখিল করেছে।
মামলার এজহারে জানা যায়, ঘটনার আগের দিন অর্থাত ১০ সেপ্টেম্বর বুধবার গ্রামের মখলিছ আলী তেরার ছেলে আহমদ আলী বাটুল তাদের ছাগল দিয়ে ইসলাম উদ্দিনের ধানক্ষেতে ধান খাওয়াইলে তিনি কাঁদা ছুড়ে ছাগলগুলো তাড়িয়ে দেন। এতে বাটুল ক্ষিপ্ত হয়ে তাকে অশ্লীল ভাষায় গালিগালাজ করে এবং এক পর্যায়ে লাঠি নিয়ে ইসলাম উদ্দিনের বাড়ির সম্মুখে এসে তার উপর আক্রমণের চেষ্টা চালায়। এসময় আশপাশের লোকজন এগিয়ে এসে ইসলাম উদ্দিনকে রক্ষা করেন। উপস্থিত লোকজন বিষয়টি সাময়িকভাবে নিস্পত্তি করে দিলেও আহমদ আলী ইসলাম উদ্দিনকে দেখে নেবে বলে হুমকী দেয়।
এ ঘটনার পরদিন বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ইসলাম উদ্দিন যখন মসজিদে এশার নামাজে যাচ্চিছলেন তখন পাশ্ববর্তী আলকাছ আলীর বাড়ির সামনে পৌঁছতেই পুর্ব থেকে ওতপেতে থাকা আহমদ আলী বাটুল ও তার সহযোগী একই গ্রামের মৃত ফিরোজ আলী কটই’র ছেলে শাহীন আহমদ তার উপর হামলা চালায়।
মামলার এজহারে আরো উল্লেখ করা হয়, আহমদ আলী বাটুল দা দিয়ে ইসলাম উদ্দিনের মাথায় কুপ দেয় এবং শাহীন আহমদ মেগা লাইটার দিয়ে মাথা ও গোটা শরীরে উপর্যুপুরী আঘাত করতে থাকে। দা’র কুপে ইসলাম উদ্দিনের মাথায় গুরুতর জখম হয়ে শরীর রক্তাক্ত হয়ে যায়। তার চিতকারে ছুটে আসেন ছোট ভাই সুরমান উদ্দিন ও নিজাম উদ্দিনসহ অন্যান্য প্রতিবেশী। সাথে সাথে তাকে সিএনজি যোগে বড়লেখা থানা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। কিন্তু অবস্থা আশংকাজনক হওয়ায় প্রাথমিক চিকিতসার পর জরুরী ভিত্তিতে তাকে এম্বুল্যান্স যোগে সিলেট ওসমানী হাসপাতালে প্রেরণ করা হয়। মামলার এজাহারে অভিযোগ করে আরো বলা হয়, হামলাকারী আহমদ আলী বাটুল এর গোষ্ঠি বড় হওয়ায় গ্রামের শান্তিপ্রিয় নিরীহ মানুষ তাদের অন্যায় অপকর্মের প্রতিবাদের সাহস পাননা। তাদের গরু-ছাগল-হাঁস দিয়ে গরীব মানুষের ক্ষেত-খামারে ক্ষতিসাধন করা একটি নিত্যনৈমিত্তিক ব্যাপার। কেউ এসব অপকর্মের প্রতিবাদ করলে নানাভাবে নির্যাতনের শিকার হতে হয়। তাই নিরীহ মানুষ তাদের অত্যাচার মুখবুজে সয়ে যাচ্ছেন।
জানা গেছে, স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ মোঃ শাহাব উদ্দিন এ ঘটনা অবহিত হয়েছেন। তাছাড়া উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম সুন্দরও আহত ইসলাম উদ্দিনের খোঁজ-খবর নিয়েছেন।
সর্বশেষ খবরে জানা গেছে, বড়লেখা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: আবুল হাশেম মামলা গ্রহণের পর এসআই মঈনুল আহসানকে তদন্ত পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে। আসামী গ্রেফতারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।