দুই বাংলা কখনো বিভক্ত ছিলনা : আমরা সবাই একই তরণীর

শাহজালাল সিটি কলেজে দুই বাংলার সম্পর্ক উন্নয়ন শীর্ষক সেমিনারে ড. তপোধীর ভট্রাচার্য

01শাহজালাল সিটি কলেজে দুই বাংলার শিক্ষা, সংস্কৃতি ও সম্পর্ক উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্টিত হয়েছে। গতকাল শনিবার কলেজ লাইব্রেরি মিলনায়তনে এ সেমিনার অনুষ্টিত হয়। কলেজের প্রতিষ্টাতা অধ্যক্ষ এনামুল হক সরদারের সভাপতিত্বে ও প্রভাষক অহী আলম রেজার সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, লেখক-গবেষক ড. তপোধীর ভট্রাচার্য বলেছেন- আমরা সবাই একই তরণীর। দুই বাংলা কখনো বিভক্ত ছিলনা, পরিবর্তিত পরিস্থিতি আমাদের ভাগ করেছে, এটা মেনে নেয়া যায়না। আবেগতাড়িত কন্ঠে তিনি বলেন, মাঝে মাঝে মনে আমি যেখানে আছি সেখানে নেই আর যেখানে নেই সেখানেই আছি। সিলেট আসলে আমার খুব ভালো লাগে। সবাইকে চেনা মনে হয়।

02তিনি বলেন, বড় আর ছোট মানসিকতা পোষন করলে সম্পর্ক হবেনা। একই মানসিকতা নিয়ে দাড়াতে হবে। পাশ্ববর্তী দেশের সাথেই নয় সারা বিশ্বের সাথে সম্পর্ক উন্নয়ন করতে হবে।
সেমিনারের মুখ্য আলোচক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মো. সালেহ উদ্দিন বলেন, এপার বাংলা ওপার বাংলা ভিন্ন এলাকা হিসেবে চিহ্যিত করা হলেও দুই অঞ্চলের মানুষের মধ্যে রয়েছে অটুট বন্ধন। এই বন্ধনকে আরও সুদূঢ় করতে হবে। শিক্ষা, সংস্কৃতি, ব্যবসাবাণিজ্যের ক্ষেত্রে ভাববিনিময় করতে হবে। তিনি শিক্ষার্থীদের বিশ্বের কালোত্তীর্ণ লেখক, কবি, সাহিত্যিক রাজনীতিবিদদের বেশি বেশি পাঠ করার তাগিদ দেন।
সিলেট শিক্ষাবোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এ কে এম গোলাম কিবরিয়া তাপাদার বলেন-আমাদ্রে ইতিহাস, ঐতিহ্য অত্যন্ত সমৃদ্ধ। ইতিহাস থেকে শিক্ষা গ্রহন করতে হবে। তিনি বলেন, বাঙালি হয়েও পশ্চিম বাংলার অনেক বুদ্ধিজীবী আসাম কিংবা বাংলাদেশকে সঠিক মর্যাদা দিতে চাননা। এ মানসিকতা পরিহার না করলে সম্পর্ক সু দূঢ় হবেনা।
বিশেষ অতিথি হিসেবে সেমিনারে উপস্থিত ছিলেন আসাম’র স্থানীয় সাময়িকী দ্বিরালাপ’র প্রধান সম্পাদক ড. স্বপ্না ভট্রাচার্য, শিলচর ছোট জালেঙ্গা স্কুলের প্রধান শিক্ষক ঋতমর্ঘ্য ভট্রাচার্য, শাহজালাল সিটি কলেজের অধ্যক্ষ গোলাম রব্বানী, বেসরকারী উন্নয়ন সংস্থা আইডিয়া’র নির্বাহী পরিচালক নজমুল হক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক রাজিয়া সুলতানা চৌধুরী, পাইওনিয়ার স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আনোয়ারুল হক, শাহজালাল সিটি কারিগরি কলেজের অধ্যক্ষ কমলেন্দু দাস, বিশিষ্ট আইনজীবী বদরুল আহমদ চৌধুরী, পাসকপ’র নির্বাহী প্রধান গৌরাঙ্গ পাত্র, এথনিক ডেভেলাপমেন্ট অরগেনাইজেশনের পরিচালক লক্ষীকান্ত সিংহ, কবি সুমন কুমার দাস, সাংবাদিক ছামির মাাহমুদ প্রমুখ। বিজ্ঞপ্তি