সুরমার পানি বিপদসীমার ৩৭ সেন্টিমিটার ওপরে

Surmaসুরমা টাইমস ডেস্কঃ সুনামগঞ্জের সুরমা নদীতে পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৩৭ সেন্টিমিটার উপর দিয়ে ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে জেলার হাওর পাড়ের লোকজনদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।
এদিকে, মঙ্গলবার সকাল থেকেই জেলায় ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী কার্যালয়ের নিয়ন্ত্রণ কক্ষ সূত্র জানায়, সকাল ১০টায় সুরমা নদীতে পানি ৮.৬২ মিটারে প্রবাহিত হচ্ছিল।
নিয়ন্ত্রণ কক্ষ আরও জানায়, জুন থেকে অক্টোবর পর্যন্ত সুরমা নদীতে ৮.২৫ মিটার পানি প্রবাহ স্বাভাবিক। এর উপরে হলেই বিপদসীমা অতিক্রম করে পানি। সুনামগঞ্জ পাউবোর নির্বাহী প্রকৌশলী সাঈদ আহম বিষয়টি নিশ্চিত করে জানান, গত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জে গড় বৃষ্টিপাত ৩৭ মিলিমিটার রেকর্ড করা হয়েছে।
কেন্দ্রীয় বন্যা পূর্বাভাস ও সর্তকীকরণ কেন্দ্রের বরাত দিয়ে তিনি জানান, মঙ্গলবার ও আগামীকাল বুধবার সুনামগঞ্জে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে। কুশিয়ারা নদীর উজানে অমলসিদ নামক স্থানে পানি বৃদ্ধি পেলে এ পানি সুরমায় প্রবেশ করলে সুরমার পানি আরও বৃদ্ধি পাবে।
জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম জানান, সুরমায় যে পরিমাণ পানি নদীতে বৃদ্ধি পেয়েছে, এটাকে হাওর এলাকার জন্য বন্যা হিসেবে ধরা যায় না। এছাড়া বেলা ১১টা পর্যন্ত জেলার কোথাও বন্যার খবর পাওয়া যায়নি বলেও জানান তিনি।