সংবিধানে হরতাল-অবরোধ বলে কিছু নেই : সিলেটে আইজিপি (ভিডিও)

igp at sylhetসুরমা টাইমস ডেস্কঃ পুলিশের মহাপরিদর্শক (আইজি) একেএম শহীদুল হক বলেছেন, হরতাল ও অবরোধ অসাংবিধানিক, বেআইনি। সংবিধানের মৌলিক অধিকারে কোথাও হরতাল কিংবা অবরোধের কোনো অধিকারের কথা উল্লেখ নেই। তিনি বলেন, হরতাল ও অবরোধ শব্দের মধ্যে সন্ত্রাসের আভাস মিলে। এর সাথে গণতন্ত্রের কোনো মিল নেই। হরতাল-অবরোধ মানুষের কোনো উপকারে আসে না। তাই এসবের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া আমাদের দায়িত্ব। জনগণের সহায়তায় আমরা এসবের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি, নেব। গতকাল শুক্রবার বিকেলে নগরীর নাইওরপুলস্থ সিলেট মহানগর পুলিশের কার্যালয়ের সভাকক্ষে সিলেটে কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে তিনি এসব কথা বলেন। ৩১ ডিসেম্বর আইজিপির দায়িত্ব নেয়ার পর রাজধানীর বাইরে প্রথম সিলেট সফরে আসেন তিনি। সিলেট পৌছেই আইজিপি শহীদুল হক হযরত শাহ জালাল (রহ.) ও হযরত শাহপরান (রহ.) এর মাজার জিয়ারত করেন। এরপরে সাংবাদিকদের সাথে মতবিনিময়ে বসার আগে igp at sylhet2আইজিপি সিলেট বিভাগের উর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সাথে বৈঠক করেন।
অবরোধ চলাকালে পুলিশ প্রহরায় গাড়ি চালানো সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জনগণের সহায়তায় আমরা এটা করতে সক্ষম হচ্ছি। জনগণ আমাদের পাশে থাকলে আমরা এক্ষেত্রে সফল হবো। বেআইনি কার্যক্রম মোকাবেলায় পুলিশের সাথে দেশের জনগণ থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
পুলিশকে আধুনিকায়নের জন্য ভবিষ্যতে কি কি ব্যবস্থা গ্রহণ করা হবে, এমন এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, পুলিশের আধুনিকায়ন একটি চলমান প্রক্রিয়া। বিশেষ করে ২০০৯ সাল থেকেই পুলিশের আধুনিকায়নে অনেক কিছুই করা হয়েছে। আমরা শুধু পুলিশের হাতিয়ারের আধুনিকায়ন করতে চাই না। আমরা পুলিশের কার্যক্রম এবং মননেরও পরিবর্তন ও আধুনিকায়ন করতে চাই। পুলিশকে গণমুখি করতে যা যা করা প্রয়োজন তা করা হবে।
igp at sylhet3কমিউনিটি পুলিশ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, পুলিশের কিছু কর্মকর্তার অনীহার কারণে কমিউনিটি পুলিশ গতি পায়নি। সাধারণ মানুষ পুলিশকে সাহায্য করতে চায়, বিনিময়ে তারা কিছু চায় না। তিনি বলেন, জনস্বার্থে কমিউনিটি পুলিশকে বেগবান করা হবে। এক্ষেত্রে যা যা করা দরকার আমরা তা করবো। তিনি বলেন, আমার বিশ্বাস যারা আমার সাথে কাজ করবে তারাও আমার চাওয়াটাকে গুরুত্ব দিয়ে কাজ করবেন।
মতবিনিময় সভায় সিলেট রেঞ্জের ডিআইজি মিজানুর রহমান, মহানগর পুলিশ কমিশনার কামরুল আহসান, অতিরিক্ত পুলিশ কমিশনার এসএম রোকন উদ্দিন, সিলেটের পুলিশ সুপার নুরে আলম মিনাসহ সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজারের পুলিশ সুপারসহ উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।