উত্তর আমেকিায় জাতীয় শোক দিবস পালন : বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার প্রত্যয়

নিউইয়র্ক থেকে এনা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার প্রত্যয় ব্যক্ত করে নিউইয়র্কসহ উত্তর আমেরিকায় ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালিত হয়েছে। বঙ্গবন্ধুর ৩৯তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে ওয়াশিংন বাংলাদেশ দূতাবাস, জাতিসংঘে বাংলাদেশ মিশন, বাংলাদেশ সোসাইটি, জ্যাকসন হাইটস এলাকাবাসী, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, যুক্তরাষ্ট্র যুব লীগসহ অন্যান্য সংগঠন আলোচনা সভা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও দোয়া মাহফিলের আয়োজন করে। এই সব অনুষ্ঠানে বক্তারা বলেন, শেখ হাসিনা সরকার বঙ্গবন্ধুর খুনিদের ফাঁসি দিয়ে জাতিকে অভিশাপ মুক্ত করেছে। এখান প্রয়োজন রাজাকার মুক্ত করে বাংলাদেশকে কলংক মুক্ত করা, সেই সাথে বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠা করা।
জাতিসংঘে বাংলাদেশ মিশন
জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা অনুষ্ঠানে স্থায়ী প্রতিনিধি ড.এ.কে আব্দুল মোমেন বলেছেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে সমাজটাকে বদলাতে হবে। এজন্য চাই ‘সোনার মানুষ’। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, কেবল একটি নাম নয়। একটি প্রত্যয়, একটি আদর্শ, একটি দর্শন, একটি দীর্ঘ সংগ্রাম, নির্যাতিতের আলো, মানুষের ভালবাসা, বাংলার সবুজ জমিনে এক সাগর রক্ত, একটি সফল বিপ্লব, অতপর-একটি দেশ গড়ে তোলার সংগ্রাম। কিন্তু একদল বিশ্বাসঘাতক দেশ গঠনে চুড়ান্তভাবে সফল হতে দেয়নি। ধানমন্ডির ৩২ নম্বর বাড়ির সিড়িতে বাঘের মত গর্জন করে বিশ্বাস ঘাতকের কাপুরুষোচিত আচরনে বুলেট বুক পেতে নিলেন। সিঁড়িতে এখনো লেগে আছে ছোপ-ছোপ রক্তের দাগ। দেয়াল বুলেটবিদ্ধ। ন্যুনতম বিবেক সম্পন্ন যে কোন মানুষ সেই উষার আজান লগ্নে স্তম্ভিত হয়েছেন, হতচকিত হয়েছেন। হয়েছেন বাকরুদ্ধ। সেদিন শিশু রাসেলের আর্তনাদ, আহাজারি আজ স্মরণ করে স্মৃতির ঝাপি আরো মেঘ ভারাক্রান্ত করব না। কারন ঔই যে, চে’গুয়েভারা বলে গেছেন ‘বিপ্লবীর মৃত্যু আছে, বিপ্লবের মৃত্যু নেই’।
জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন আয়োজিত জাতীয় শোক দিবস উপলক্ষ্যে মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে দোয়া, মোনাজাত ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসের শুরুতে সকাল ১০ টায় জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। এতে মিশনের সকল কর্মকর্তা ও অফিসিয়াল অংশগ্রহণ করেন। শোক দিবসে স্বাগত বক্তব্য প্রদান করেন স্থায়ী প্রতিনিধি ড. এ.কে আব্দুল মোমেন। এতে আলোচনায় অংশ নেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি, জাসদ নেত্রী ও সংসদ সদস্য শিরীন আখতার, সাবেক এমপি মনিরুল ইসলাম, সাংবাদিক ও কলামিস্ট ফকির ইলিয়াস এবং সভাপতি মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ খোর্শেদ আনোয়ার বাবলু। এতে কবিতা আবৃত্তি করেন জেড এইচ আরজু। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর উপর আধা ঘন্টার ‘হৃদয়ে চিরঞ্জবী বঙ্গবন্ধু’ শীর্ষক প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়। এতে ১৫ আগস্টের শহীদ বঙ্গবন্ধুসহ তার পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। তাদের প্রতি শ্রদ্ধা জানাতে এক মিনিট নীরবতা পালন করা হয়। মোনাজাত পরিচালনা করেন বিশিষ্ট আলেম কাজী কাইয়ুম। জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতির বাণী পাঠ করেন মিশনের উপ-স্থায়ী প্রতিনিধি মোঃ মুস্তাফিজুর রহমান, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন মিশনের ইকনোমিক মিনিস্টার বরুন দেব মিত্র, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন মিশনের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল একেএম আখতারুজ্জামান।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ
জাতীয় শোক দিবস উপলক্ষে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ১৫ আগস্ট (নিউইর্য় সময়) রাতে জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। আলোচনা সভায় বক্তারা বঙ্গবন্ধুর আদর্শের সুখী সমৃদ্ধ সোনার বাংলা গড়তে প্রবাস থেকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।
বিপুলসংখ্যক নেতা-কর্মী ও সমর্থকদের উপস্থিতিতে অনুষ্ঠানের শুরুতে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দোয়া পরিচালনা করেন যুক্তরাষ্ট্র শ্রমিক লীগের সহ-সভাপতি মাওলানা বজলুর রহমান। এরপর ভাষা আন্দোলন ও একাত্তরের মহান মুক্তিযুদ্ধে সকল শহীদ, পচাত্তরের ১৫ আগস্ট সপরিবারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা এবং একুশে আগস্ট হত্যাকা-সহ গণতান্ত্রিক আন্দোলনে নিহতদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।
আলোচনা সভা শুরুর আগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান যুক্তরাষ্ট্র আওয়ামী লীগর নেতৃবৃন্দ। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদের সঞ্চালনে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন যুক্তরাষ্ট্র সফররত গাইবান্ধার সাংসদ আবুল কালাম আজাদ, সহকারী এটর্নী জেনারেল এডভেকেট আব্দুর রকিব মন্ট, সুপ্রীম কোর্ট বার এসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক আমিন উদ্দিন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ-সভাপতি আকতার হোসেন, লুৎফুল কবীর, আবুল কাসেম ও শামসুদ্দিন আজাদ, যুগ্ম সম্পাদক আব্দুস সামাদ আজাদ ও আইরিন পারভীন, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মুজাহিদুল ইসলাম, এটর্নি সাইফুল ইসলাম, আওয়ামী লীগ নেতা হেলাল মাহমুদ, গোলাম কিবরিয়া অনু, যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শাখাওয়াত বিশ্বাস, যুক্তরাষ্ট্র শ্রমিক লীগের সভাপতি কাজী আজিজুল হক খোকন, যুক্তরাষ্ট্র ছাত্রলীগ সভাপতি জেড এ জয়, শেখ হাসিনা মঞ্চের সহ-সভাপতি টি মোল্লা, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কার্যকরী সদস্য টিটু রহমান, নোয়াখালী আওয়ামী পরিষদের সভাপতি কামাল উদ্দিন, খান শওকত, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের সহ-সভাপতি রফিকুল ইসলাম ও এ কে এম আলমগীর, গাইবান্ধা আওয়ামী লীগের নেতা মোহাম্মদ হোসেন অপু, খসরুজ্জামান চৌধুরী, মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরী প্রমুখ।
জ্যাকসন হাইটস এলাকাবাসীর খাবার বিতরণ
অন্যান্য বছরের মত এবারো বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯তম মৃত্যু বার্ষিকীতে তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে জ্যাকসন হাইটস এলাকাবাসীর উদ্যোগে ১৫ আগস্ট বিকেলে বাংলাদেশী অধ্যুষিত এলাকায় খাবার এবং ফল বিতরণ করা হয়। খাবার এবং ফল বিতরণের পাশাপাশি শিশু- কিশোরদের জন্য তাদের পছন্দের ক্যান্ডিও বিতরণ করা হয়। দলমতের উর্ধে উঠে জ্যাকসন হাইটস এলাকাবাসীর উদ্যোগ ছিলো সম্পূর্ণরূপে ভিন্ন।
জ্যাকসন হাইটসের ৭৩ স্টিটের উপরে খাবার বাড়ির সামনে আয়োজন করা ব্যতিক্রমধর্মী এই অনুষ্ঠানের। তবারক বিতরণ করেন সংগঠনের সভাপতি মীর নিজামুল হক, সাধারণ সম্পাদক মোহাম্মদ আলম নমি, অনুষ্ঠানের আহবায়ক সাকিল মিয়া, সদস্য সচিব বিপ্লব সাহা, যুগ্ম আহবায়ক মানিক বাবু, শফি উদ্দিন মিয়া, যুগ্ম সদস্য সচিব জে মোল্লা সানি, জসি চৌধুরী, ড. মনসুর খান, কামরুজ্জামান কামরুল, হারুণ ভুইয়া, সিরাজুল হক কামাল, মনসুর চৌধুরী, মোহাম্মদ পিয়ার, শাহাদত হোসেন, কবির রতন, রাশেদ আহমেদ, রফিক আহমেদ, ফাহাদ সোলায়মান, দেলোয়ার হোসেন, মোহাম্মদ আবুল কাশেম, আলমগীর খান আলম, কাজী আজিজুল হক খোকন, জুয়েল আহমেদ, জাহাঙ্গীর হোসেন মিয়া, সাখাওয়াত বিশ্বাস, মোহাম্মদ শাহরিয়ার আহমেদ, আকরাম হোসেন বিপ্লব, সফি মিয়া, আব্দুল মালেক, ইকবালুর রশিদ, মোহাম্মদ মুক্তা মিয়া, গোপাল সান্ন্যাল, মোহাম্ম মনির, আব্দুল কাদের চৌধুরী শাহীন, হীরু ভূইয়া, এম এ রহমান প্রমুখ।
বাংলাদেশ সোসাইটি
প্রতি বছরের মত এবারো বাংলাদেশ সোসাইটির উদোগে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকীতে বিশেষ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয় বাংলাদেশ সোসাইটির কার্যালয়ে গত ১৫ আগস্ট বিকেলে। বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আব্দুর রহিম হাওলাদারের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রবাসের জনপ্রিয় পত্রিকা ঠিকানার প্রধান সম্পাদক মুহম্মদ ফজলুর রহমান, নূর মোহাম্মদ, সোসাইটির সহ সভাপতি মহিউদ্দিন দেওয়ান, সহ সাধারণ সম্পাদক সিরাজ উদ্দিন আহমেদ সোহাগ, তোফাজ্জল করিম, মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি জাকারিয়া চৌধুরী, স্টেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন আজমল, ফখর উদ্দিন, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নূরুজ্জামান, সোসাইটি কর্মকর্তা সৈয়দ এম কে জামান, কাজী তোফায়েল ইসলাম, জাসদের সাধারণ সম্পাদক নূরে আলম জিকো প্রমুখ।
যুক্তরাষ্ট্র যুব লীগ
জাতীয় শোক দিবস উপলক্ষে যুক্তরাষ্ট্র যুব লীগ গত ১৫ আগস্ট জ্যাকসন হাইটসের ৭৩ স্ট্রিটে শোক র‌্যালির আয়োজন করে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে মৃত্যু বার্ষিকীর এই প্রদীপ র‌্যালিতে সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র যুব লীগের সভাপতি মিসবাহ আহমেদ এবং পরিচালনা করেন যুক্তরাষ্ট্র যুব লীগের সাধারণ সম্পাদক ফরিদ আলম। শোক র‌্যালিতে যুব লীগের সর্বস্তরের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।