বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ হতো না : প্রফেসর ছয়ফুল কবীর

20140815_114526(1)সুনামগঞ্জ: সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মেজর ছয়ফুল কবীর চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে স্বাধীন বাংলাদেশের জন্ম হতো না। বাঙালির অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে তিনি তার পুরো জীবন ব্যয় করেছেন। তিনি কেবল একটি দেশই স্বাধীন করেননি, তিনি আমাদেরকে স্বাধীন ও সুন্দরভাবে বেঁচে থাকার অনুপ্রেরণা দিয়েছেন।
শুক্রবার বেলা ১১টায় কলেজ মিলনায়তনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রফেসর ছয়ফুল কবীর আরো বলেন, বঙ্গবন্ধু বাংলার এক প্রান্ত থেকে আরেক প্রান্ত ছুটে বেড়িয়ে বাঙালির কাছে পৌঁছে দেন পরাধীনতার শিকল ভাঙার মন্ত্র। সে মন্ত্রে বলীয়ান হয়ে স্বাধীন দেশে পরিণত হওয়ার পাশাপাশি আজ বাংলাদেশ পরিণত হয়েছে বিশ্বের অন্যতম সম্ভাবনাময় দেশে। বঙ্গবন্ধুকে জানতে হবে, দেশের স্বাধীনতা অর্জনের গৌরবময় ইতিহাস পড়তে হবে, কারণ এটাই আমাদের অনুপ্রেরণা।
সহকারি অধ্যাপক মো. জাকির হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, সুনামগঞ্জ সরকারি কলেকের উপাধ্যক্ষ সৈয়দ মহিবুল ইসলাম, সহযোগি অধ্যাপক কল্পনা তালুকদার, নীলিমা চন্দ, শিক্ষক পরিষদ সম্পাদক জীবন কৃষ্ণ আচার্য্য, প্রভাষক ফরহাদ হোসেন এবং আতিকুর রহমা।
শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন, সৈয়দ তাওসিফ মোনাওয়ার, ফারজিয়া হক ফারিন, মো. আবু সাইফ ও সাগর বিশ্বাস।
এর আগে সকাল ৬টায় কলেজ ক্যাম্পাসে অর্ধনমিতভাবে জাতীয় পতাকা উত্তোলন করার মধ্য দিয়ে দিনটির কর্মসূচী শুরু হয়। সাড়ে ৯টায় বঙ্গবন্ধুকে নিয়ে রচিত কবিতা আবৃত্তি করে শিক্ষার্থীরা। পরে বাদ জুম্মা কলেজের মুসলিম ছাত্রাবাস জামে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।