বঙ্গবন্ধুর পলাতক খুনিদের ফিরিয়ে আনতে টাস্কফোর্স

Mal Muhit Sylhetসুরমা টাইমস ডেস্কঃ সিলেটে যথাযোগ্য মর্যাদা ও বিনম্র শ্রদ্ধ্যায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯ তম শাহাদাৎ বার্ষিকী পালিত হয়েছে। শোকদিবসের পৃথক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এসময় তিনি বলেন, পরাধীনতার শৃঙ্খলভঙ্গ করতে ৯ মাস যুদ্ধ করে আমরা দেশ স্বাধীন করেছি। মহান মুক্তিযুদ্ধে অকৃত্রিম বন্ধু হিসেবে আমাদের পাশে দাঁড়িয়েছিল ভারত। তারা আমাদেরকে সর্বাত্মক সহযোগিতা করেছে। তবে মুক্তিযুদ্ধে ভারতের চেয়ে বড় ভূমিকা রেখেছে এদেশের তরুণরা। তিনি বলেন বঙ্গবন্ধুর পলাতক খুনিদের ফিরিয়ে আনতে টাস্কফোর্স সক্রিয় করা হচ্ছে। এর মাধ্যমে খুব শিঘ্রই খুনিদের ফিরিয়ে আনা হবে। আর সে জন্য বিভিন্ন দেশের সাথে যোগাযোগ করা হচ্ছে।
সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যবস্থাপনায় গতকাল শুক্রবার সকাল ১০টায় কেন্দ্রিয় শহীদ মিনার প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শুরুতে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এসময় সশস্ত্রবাহিনীর একটি চৌকস দল সালাম জানায়। এরপর জেলা ও মহানগর আওয়ামী লীগ এবং বিভাগীয় কমিশনার, এসএমপি কমিশনার ও ডিআইজির পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। জেলা এবং মহানগর আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগি সংগঠন ছাড়াও প্রশাসন, রাজনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক বিভিন্ন সংগঠনও পুষ্পস্তবক অর্পণ করে বিনম্র চিত্তে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী পালন করেন সিলেটের মানুষ।
গতকাল শুক্রবার ভোরে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে জাতীয় শোক দিবসের কর্মসূচি শুরু হয়। সিলেট আওয়ামীলীগের অস্থায়ী কার্যালয়সহ দলীয় সকল কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করার পাশাপাশি তোলা হয়েছে কালো পতাকা। জুমার পর বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া আয়োজন করা হয়। এছাড়া মন্দির, প্যাগোডা ও গির্জা সহ সব উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।
এদিকে, শুক্রবার সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত সিলেট জেলার সবক’টি উপজেলা স্বাস্থ্য কমপেক্স ও ১০টা থেকে ১২টা পর্যন্ত কমিউনিটি কিনিকে সাধারণ মানুষের জন্য বিশেষজ্ঞ চিকিৎসকদের মাধ্যমে স্বাস্থ্যসেবা দেয়া হয়। দেশব্যাপি সরকারী উদ্যোগের পাশাপাশি সিলেট সিভিল সার্জন অফিস এই উদ্যোগ নেয়। এছাড়া স্বাস্থ্যকেন্দ্রগুলোতে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর আলোচনা ও মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।
দুপুরে পুলিশ লাইন শহীদ এসপি এম শামছুল হক মিলনায়তনে জেলা প্রশাসনের সহযোগিতায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন সিলেটের জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার সাজ্জাদুল হাসান ও সিলেট রেঞ্জের ডিআইজি মকবুল হোসেন ভূঁইয়া।
শুক্রবার সকালে থেকে সিলেট কেন্দ্রিয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, বিভাগীয় কমিশনার, এসএমপি কমিশনার, সিলেট রেঞ্জ পুলিশের ডিআইজি, বিভিন্ন ওয়ার্ড আওয়ামী লীগ, জেলা ও মহানগর যুবলীগ, মহানগর ছাত্রলীগ, কৃষকলীগ, মহিলা আওয়ামী লীগ, বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ-সিলেট বিভাগ, সাংস্কৃতিক সংগঠন বাংলার মুখ, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা, নাট্যমঞ্চ, ছড়ামঞ্চ, মুক্তিযুদ্ধ অনুশীলনসহ নানা রাজনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন।
এদিকে গতকাল বিকালে জালালাবাদ গ্যাস অডিটোরিয়ামে আয়োজিত আওয়ামীলীগের শোকসভায় বিশেষ অতিথির বক্তব্য দেন, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুজ জহির চৌধুরী সুফিয়ানের সভাপতিত্বে ও মহানগর সাধারণ সম্পাদক আসাদ উদ্দিনের পরিচালনায় বক্তব্য দেন, জেলা সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সাবেক এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি, আ.ন.ম শফিকুল হক, জেবুন্নেছা হক, সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, মাসুক উদ্দিন আহমদ প্রমুখ।
সিটি কর্পোরেশনের মিলাদ ও দোয়া : সিলেট সিটি করপোরেশনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ৩৯তম শাহাদৎ বার্ষিকী উপলে গতকাল ১৫ আগস্ট শুক্রবার বাদ আছর হজরত শাহজালাল (রঃ) দরগাহ জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব, কাউন্সিলর মখলিছুর রহমান কামরান, প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, সহকারী প্রকৌশলী শামসুল হক, প্রশাসনিক কর্মকর্তা লোকমান আহমদ, ডেপুটি টেক্স অফিসার জাহাঙ্গীর আলম, উপ-সহকারী প্রকৌশলী আবুল ফজল খোকন ও আব্দুর রহিম সহ সিলেট সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমান সহ ১৫ আগস্ট শাহাদৎ বরণকারীদের রূহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।
বিদ্যুৎ শ্রমিকলীগ’র মানববন্ধন : জাতীয় শোক দিবস উপলক্ষে জাতীয় বিদ্যুৎ শ্রমিকলীগ বি-১৯০২ (সিবিএ) সিলেট ১৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল (সিবিএ) সিলেট ১৫০ মেঃ ওঃ কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র গতকাল শুক্রবার এক মানবন্ধন কর্মসূর্চী পালন করে। মানববন্ধনে বক্তারা জাতির জনক বঙ্গবন্ধু মুজিবুর রহমান এর হত্যাকারীদের বিদেশ থেকে এনে অবিলম্বে ফাসি কার্য্যকর করতে হবে। হত্যাকারীদের ফাঁসি দিয়ে বাঙালি জাতি কলঙ্ক থেকে মুক্তি পেতে চায়।
মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি মোঃ সালাম মজুমদার, সাধারন সম্পাদক মোঃ শাহিন ইকবাল, উপদেষ্টা মোজ্জাফর হোসেন, মো. আব্দুল লতিফ, মোঃ মোজাহিদ মিয়া, মো. আব্দুল মোনায়েম, যুগ্ম সম্পাদক এ.কে.এম হাফিজুর রহমান, মোঃ পল্টু মোল্লা, মোঃ এরশাদ আলী, দপ্তর সম্পাদক মো. মামুন রহমান, সাংগঠনিক সম্পাদক মোঃ মোছলেহ উদ্দিন, অর্থ সম্পাদক মোঃ রাশেদুজ্জামান, শিা ও সমাজ কল্যাণ সম্পাদক মোঃ শাহ মোয়াজ্জেম, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মোঃ সোহেল রানা. আইন বিষয় সম্পাদক মোঃ আমিনুল হক, সদস্য মো. মশিউর রহমান।
শাহজালাল বিশ্ববিদ্যালয় : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গতকাল যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩৯তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলে সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ভিসি অধ্যাপক ড. মো. আমিনুল হক ভূইয়ার নেতৃত্বে শোক র‌্যালি বের করা হয়। এরপর ১০টায় মিনি অডিটোরিয়ামে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান: ছাত্রনেতা থেকে জাতির জনক, অতঃপর…’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।
শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন কমিটির আহবায়ক প্রফেসর ড. মোহাম্মদ ইউনুসের সভাপতিত্বে ও রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপাস্থাপন করেন প্রফেসর ড. মো. ইলিয়াস উদ্দীন বিশ্বাস। দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, কালো ব্যাজ ধারণ এবং বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া। এছাড়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ শোক র‌্যালী এবং সন্ধ্যা ৬টায় ইউনিভার্সিটি সেন্টারে প্রার্থনা সভার আয়োজন করে।