৭২ ঘন্টার মধ্যে ওসি আতাউরসহ ৫ পুলিশের বিরুদ্ধে মামলা হচ্ছে

দেশ ছেড়েই পালানোর উদ্যোগ নিয়েছেন আতাউর

OC-Ataur-Rahman-Babulসুরমা টাইমস ডেস্কঃ সিলেট কোতোয়ালী থানার সাবেক ওসি আতাউর রহমানসহ ৫ পুলিশের বিরুদ্ধে ৭২ ঘন্টার মধ্যে মামলা হচ্ছে। গত ১৭ জুলাই ছাতক পৌরসভার মেয়রের ভাই কামাল আহমদ চৌধুরীকে পুলিশি হেফাজতে নির্যাতনের ঘটনায় আবেদনকৃত রিট পিটিশনের প্রেক্ষিতে তাদের বিরুদ্ধে মামলা গ্রহণের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। বৃহস্পতিবার উচ্চ আদালত হতে এ নির্দেশের অনুলিপি সংগ্রহ করা হয়।
যাদের বিরুদ্ধ মামলা হচ্ছে তারা হলেন- সিলেট কোতোয়ালি থানার সাবেক ওসি আতাউর রহমান ও ওসি (তদন্ত) শ্যামল বণিক, উপ-পরিদর্শক (এসআই) আব্দুর রহিম, উপ-সহকারি পরিদর্শক (এএসআই) তাহের ও কনস্টেবল অধির।
সিলেট পুলিশ মেট্রোপলিটন পুলিশের কমিশনারকে কোতোয়লী থানায় মামলা রেকর্ডের নির্দেশ নিয়েছে উচ্চ আদালত। তাই আমাগী ৭২ ঘন্টার মধ্যে ওসি আতাউরসহ ৫ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করা হবে বলে জানা গেছে।
জানা যায়, গত ১৭ জুলাই ছাতক পৌরসভার মেয়রের ভাই কামাল আহমদ চৌধুরীকে কোতোয়ালি থানার ওসি আতাউর রহমান ও ওসি (তদন্ত) শ্যামল বণিক, উপ-পরিদর্শক (এসআই) আব্দুর রহিম, উপ-সহকারি পরিদর্শক (এএসআই) তাহের ও কনস্টেবল অধির থানায় শারীরিক নির্যাতন করেন।
এই ঘটনায় কামাল আহমদ চৌধুরীর ছোট ভাই শামীম আহমদ চৌধুরী ২৪ জুলাই বৃহস্পতিবার দুপুরে হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করেন। এই আবেদনের প্রেক্ষিতে বিচারক সালমা মাসুদ চৌধুরী ও মো. হাবিবুল গনির সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ পুলিশের আইজিপি এবং সিলেটের পুলিশ কমিশনারকে ওসি আতাউরসহ অভিযুক্তদের বিরুদ্ধে মামলা রুজুর নির্দেশ দেন। ঘটনাটি তদন্ত করে চার সপ্তাহের মধ্যে এ সংক্রান্ত একটি তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য মানবাধিকার সংস্থার চেয়ারম্যানকে নির্দেশনা দেয়া হয়। অন্যদিকে পুলিশের বিভাগীয় তদন্তে ওসি আতাউরকে সাময়িক বরখাস্ত করে চট্টগ্রাম রেঞ্জে শাস্তিমূলক বদলি করা হয়েছে। তবে এখনও সিলেটের নিজ বাড়ি জকিগঞ্জে অবস্থান করছেন তিনি।
জানা গেছে, আসন্ন বিপদের আশংকায় এবার দেশ ছেড়েই পালানোর উদ্যোগ নিয়েছেন আতাউর। আতাউরের সঙ্গে ঘনিষ্ঠ এমন একটি সূত্র জানিয়েছে, বিপদ বুঝে আর দেশে থাকছেন না আতাউর। যেকোন সময় লন্ডন পাড়ি জমাবেন তিনি। সেই বন্দোবস্ত আগেই করে রাখা ছিলো। গ্রেফতার এড়াতে গোপনে লন্ডন যেতে পাসপোর্ট ভিসা এখন তার দোরগোড়ায়। তবে তা খুব গোপনে।
ঘনিষ্ঠ সূত্রটি এও জানিয়েছে, ‘লন্ডন যেতে ব্যর্থ হলে সীমান্ত পাড়ি দিয়ে ভারত যাবেন আতাউর। সেখানে তার মামার বাড়ি।
এ ব্যাপারে সিলেট মহানগর পুলিশ কমিশনার এস এম মিজানুর রহমান জানান, ‘ঈদের দিন পর্যন্ত সিলেটের জকিগঞ্জ উপজেলার গ্রামের বাড়িতে ছিলেন আতউর। বিদেশে যাতে পালাতে না পারেন এজন্য বিমানবন্দর ও বন্দর স্টেশনগুলোতে নির্দেশনা জানিয়ে দেওয়া হবে।