শিক্ষক নিয়োগে পৃথক কমিশন গঠন করা হবে

Hasinaসুরমা টাইমস ডেস্কঃ সরকারি শিক্ষক নিয়োগের জন্য পৃথক কমিশন গঠনের ওপর গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পরিদর্শনের শুরুতেই প্রধানমন্ত্রী বলেন, শিক্ষক নিয়োগের জন্য আলাদা কমিশন থাকা উচিত। এজন্য ব্যবস্থা নিতে হবে।
সরকারি কর্ম কমিশনের (পিএসসি) পাশাপাশি শিক্ষক নিয়োগের জন্য পৃথক কমিশন গঠন প্রসঙ্গে সরকার প্রধান বলেন, একটি মূল কমিশন থাকতে পারে। সাথে আরেকটা কমিশন থাকবে, যারা শিক্ষক নিয়োগ দেবে।
তবে শিক্ষক নিয়োগের জন্য নতুন করে কমিশন গঠনের ক্ষেত্রে জটিলতা থাকবে বলেও মনে করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন ‘একটি পরিবর্তন আনতে গেলে অনেক জটিলতা দেখা দেয়।’
অনুষ্ঠানের শুরুতেই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার প্রাথমিক শিক্ষকদের বেতন বৈষম্যের কথা তুলে ধরেন।
নতুন পে-কমিশন হলে বেতন বৈষম্যের সমাধান হবে বলে জানান প্রধানমন্ত্রী। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের কাজের গুরুত্ব তুলে ধরে শেখ হাসিনা বলেন, সমাজকে গড়ে তোলার ভিত্তিটা এই জায়গা থেকেই গড়ে ওঠে। যেভাবে শিক্ষা দেওয়া হবে সেভাবেই ভবিষ্যতের কর্ণধাররা গড়ে উঠবে।
শিক্ষকদের প্রশিক্ষণের প্রয়োজনীয়তার কথাও বলেন প্রধানমন্ত্রী। ‘প্রশিক্ষণ খুব দরকার। পরিবর্তনশীল বিশ্বের সাথে মানিয়ে চলতে প্রশিক্ষণ খুবই গুরুত্বপূর্ণ’
শিক্ষা ব্যবস্থা আধুনিকায়নের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, আগামীতে আমাদের ছেলে-মেয়েদের হাতে ডিজিটাল ডিভাইস তুলে দেব। তখন আর বই নিয়ে ছোটাছুটি করতে হবে না। তবে বইয়ের প্রয়োজন আছে। শিক্ষানীতিতে ধর্মীয় শিক্ষাকে বাধ্যতামূলক করার পক্ষে যুক্তি তুলে ধরে তিনি বলেন, ধর্মীয় শিক্ষা ছাড়া পূর্ণাঙ্গ শিক্ষা হয় না। আর ধর্মীয় শিক্ষা থাকলে কাউকে বিভ্রান্তও করা যায় না।